Fri, 20 Oct, 2017
 
logo
 

প্রধানমন্ত্রীর ৭১তম জন্মদিন আজ

লাইভ নারায়ণগঞ্জ: ৩৬ বছরের রাজনৈতিক জীবনে জাতীয় সীমারেখা পেরিয়ে বিশ্বসভায় আলোচনার বিষয় এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্লেষকরা বলছেন, দৃঢ় রাজনৈতিক প্রজ্ঞা, দূরদর্শী কূটনীতি আর জাতির পিতার সৌম্য, সাহস- ব্যক্তি শেখ হাসিনা থেকে বিশ্ব মানবতার মায়ের আসনে সমাসীন করেছে তাকে। ক্ষুধা, দারিদ্রমুক্ত আর প্রযুক্তি নির্ভর দেশ গড়ার নিবিড় এ পরিক্রমায় তরুণ প্রজন্মকে সময়ের এ সাহসী মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন তাদের। আজ তার ৭১ তম জন্মদিন।

জাতির জনকের শুদ্ধ রক্তস্রোত যে মহিয়সীর মাঝে প্রবহমান, পিতার মতই গোপালগঞ্জের নিভৃত পল্লি টুঙ্গিপাড়ায় জন্মেছিলেন তিনিও। ভাষা আন্দোলন থেকে শুরু করে বাংলাদেশ গঠনে বাবার মুক্তি সংগ্রামের সকল পর্যায়ে নিরব সাক্ষী থেকে প্রত্যক্ষ অংশগ্রহণকারী তিনি। আবার তাকেই দূর পরবাসে থেকে সহ্য করতে হয়েছে সব হারানোর যন্ত্রণা।

৩৬ বছরের রাজনৈতিক জীবনে স্বনির্ভর দেশ গড়ার আত্মবিশ্বাসী যাত্রায় দেশবাসীর অনুভূতির জায়গা কুড়িয়েছেন, তেমনি কখনও ক্ষমতাধর নারী হিসেবে, কখনও ধরিত্রী রক্ষার অগ্রদূত হিসেবে আবার কখনও পৃথিবীর অনুকরণীয় প্রযুক্তির পৃষ্ঠপোষক হিসেবে সম্মান পেয়েছেন বিশ্বব্যাপী। কিন্তু চলমান রোহিঙ্গা সংকটে মানবিক শেখ হাসিনা যেন সমগ্র পৃথিবীতে অনন্য। প্রযুক্তি আর সমৃদ্ধির যে বাংলাদেশ আজ বিশ্বব্যাপী প্রশংসিত তার পেছনের শক্তি যে সরকারপ্রধান শেখ হাসিনা তা মানছেন বিশেষজ্ঞরা। তবে অগ্রগতির এ ধারা তরুণ প্রজন্মকে ধরে রাখতে হবে বলে মনে করেন বিশ্লেষকরা।

২০১২ সালে দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় বিশেষ অবদানের জন্য রাষ্ট্রনায়ক শেখ হাসিনাকে ডি-লিট ডিগ্রি দেয় ভারতের ত্রিপুরা বিশ্ববিদ্যালয়। এছাড়া ২০১৪ সালে সাউথ সাউথ এবং ২০১৫-তে জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরষ্কার চ্যাম্পিয়নস অব দ্যা অর্থ লাভ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ সংবাদ শিরোনাম