Wed, 13 Dec, 2017
 
logo
 

এখনো পানির নিচে বোরো ধানের জমি, শঙ্কায় কৃষক


স্টাফ করেসপন্ডেন্ট, লাইভ নারায়ণগঞ্জ: অগ্রহায়ণ মাসের ৪ তারিখ। এখনো ৩ থেকে ৪ ফিট পানির নিচে রয়েছে ডিএনডির বোরো ধান আবাধের জমিগুলো। তারপরেও চাষাবাদের স্বপ্ন দেখছে কৃষক। উজানের জমিতে তৈরি করা হচ্ছে বীজতলা, পানিতে বেজিয়ে রাখা হয়েছে ধানের বীজ।

শনিবার (১৮ নভেম্বর) জালকুড়ির কৃষকদের সাথে কথা হলে এমনই চিত্র ফুটে উঠে।

এখনো পানির নিচে বোরো ধানের জমি, শঙ্কায় কৃষক

সরেজমিনে গিয়ে জানা যায়, ওই এলাকায় শুধু মাত্র বোরো ধান আবাধ করেন। আর বর্ষা কালে জমিগুলো চাষাবাধের উপযোগী না হওয়ায় মাছের খামার করা হয়। এখনো বোরো আবাধের জমিগুলোতে পানি মাছ চাষ হচ্ছে।

এবিষয়ে এক মৎস খামারী বলেন, প্রতিবছর পানি সেচে ধানের চাষ করা হয়। এবছর এখনো জমিগুলোর পানি সেচের উপযোগী হয়নি। তাই ধান চাষ করা সম্ভব হবে কি না, তা নিয়ে আশঙ্কা রয়েছে।

এখনো পানির নিচে বোরো ধানের জমি, শঙ্কায় কৃষক

অন্যদিকে একই এলাকার কৃষক মো. আবুল হোসেন জানান, বিগত বছর প্রায় ২‘শ শতাংশ জমিতে বোরো আবাধ করেছিন। এবছরও প্রস্তুতি নিয়েছে, ইতোমধ্যেই উজানের জমিতে বীজতলাও তৈরি করেছেন। কিন্তু নির্ধারীত সময়ে জমিগুলো চাষাবাধের উপযোগী করাটাই বড় বাঁধা তাদের জন্য।

তিনি আরো বলেন, জেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে তাকে নানা দিকনির্দেশনা দিয়েছে। পাশাপাশি ১০ কেজি বীজ ধান দিয়েছে। আশা করি সময় মতো ফসল করতে পারলে ভালো ফলন হবে।

এবিষয়ে নারায়ণগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অফিসার মো. আব্বাস উদ্দিনের মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলেও তিনি ব্যস্ত আছে বলে লাইন কেটে দেন।

সর্বশেষ সংবাদ শিরোনাম