শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Led02জেলাজুড়েবিনোদনসোনারগাঁ

মঙ্গলবার শুরু মাসব্যাপি লোকজ উৎসব ও কারুশিল্প মেলা

লাইভ নারায়ণগঞ্জ: সোনারগাঁয়ের পৌরসভার পানাম নগরীতে মাসব্যাপী লোকজ উৎসব ও কারুশিল্প মেলা-২০২৪ এর আয়োজন করা হয়েছে। আগামী মঙ্গলবার (১৬ জানুয়ারি) লোকজ উৎসব ও কারুশিল্পের উদ্বোধন করা হবে।

উদ্বোধন কালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নারায়ণগঞ্জ-৩(সোনারগাঁ) আসনের নবনির্বাচিত সংসদ সদস্য আব্দুল্লাহ্ আল কায়সার। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরুল চৌধুরী ও মন্ত্রণালয়ের সংস্কৃতি বিষয়ক সচিব খলিল আহম্মদ।

এসময় স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ লোক ও কারু শিল্প ফাউন্ডেশনের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) কাজী নুরুল ইসলাম। মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব চলাকালীন আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং লোকজ উৎসব বর্ণাঢ্যভাবে আয়োজনের মধ্যে দিয়ে লোকজ উৎসব মেলার উদ্বোধন হতে যাচ্ছে।

উদ্বোধনী সভায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এড. সামসুল ইসলাম ভূঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপন দেবনাথ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইব্রাহিম খলিল, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও পিরোজপুর ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম,আওয়ামী যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু, সনমানন্দী ইউপি চেয়ারম্যান জাহিদ হাসান জিন্নাহ,বারদী ইউপি চেয়ারম্যান লায়ন মো. মাহবুবুর রহমান বাবুল,জামপুর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির,বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ-পরিচালক আবুল কালাম আজাদ সহ ফাউন্ডেশনের বিভিন্ন কর্মকর্তা ও আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।

প্রসঙ্গত, উদ্বোধনের পর আগামী ১৪ ফেব্রুয়ারী পর্যন্ত মাসব্যাপী লোক ও কারুশিল্প মেলা ও লোকজ উৎসব চলবে। মেলা চত্বর প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। এবার মেলায় সাধারণ স্টল ও কর্মরত কারুশিল্পী প্রদর্শনীর স্টলসহ সর্বমোট স্টলের সংখ্যা ৬৮টি।

এতে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের ৬৪ জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নিবেন। এ বছর মৌলভীবাজার ও ঝালকাঠীর শীতল পাটি, মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি ও মাটির পুতুল, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁ-টাঙ্গাইল ও ঠাকুরগাঁয়ের বাঁশ বেতের কারুশিল্প- ঐতিহ্যবাহী জামদানি, কাঠের চিত্রিত হাতি-ঘোড়া-পুতুল, বন্দরের রিকশা পেইটিং, কুমিল্লার-তামা-কাঁসা-পিতলের কারুশিল্প, খাগড়াছড়ি ও বান্দরবানের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুশিল্প,কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল, বগুড়ার লোকজ খেলনা ও কুমিল্লার লোকজ বাদ্যযন্ত্রের শিল্পীসহ মোট ১৭ জেলার কারুশিল্পীগণ মেলায় অংশ নিবেন। প্রতিবারের ন্যয় এবারও মেলায় বিশেষ কর্মসূচি হিসেবে কারুশিল্প উদ্যোক্তাদের জন্য ১৫টি স্টল প্রদান করা হয়েছে।মেলায় প্রতিদিন সান্ধ্যকালীন লোকজ মঞ্চে পালাক্রমে উলগান,পালাগান,ভাওয়াইয়া-ভাটিয়ালীগান,জারি-সারিগান, হাছন রাজারগান, শাহ আব্দুল করিমের গান, লালন সঙ্গীত,ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান,লোকজ নৃত্যনাট্য, গ্রামীণ খেলা, লাঠিখেলা,ঘুড়ি ওড়ানো, চর্যাগান, লোকগল্প বলা ইত্যাদি অনুষ্ঠান।

RSS
Follow by Email