শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Led03অন্যান্যধর্ম

পবিত্র শব-ই-মিরাজ আগামী ৮ ফেব্রুয়ারি

লাইভ নারায়ণগঞ্জ: আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দিবাগত রাতে পালিত হবে পবিত্র শব-ই-মিরাজ। শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহন করা হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নায়েব আলী মণ্ডল।

সভায় ১৪৪৫ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূরঅনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা হয়। পরিশেষে তারা জানায়, আগামী রবিবার (১৪ জানুয়ারি) থেকে রজব মাসের তারিখ গণনা করা হবে। এ পরিপ্রেক্ষিতে, আগামী ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে

প্রসঙ্গত, ইসলাম ধর্ম মতে— মহানবীর (সা.) ৫১ বছর বয়সে মেরাজের ঘটনা ঘটে। আল্লাহ পৃথিবী থেকে রাসুলকে (সা.) বিশেষ বাহনের (বোরাক) মাধ্যমে প্রথম আসমান থেকে একে একে সপ্তম আসমান, জান্নাত-জাহান্নাম পরিদর্শন করান। নবী করিমের (সা.) এই মেরাজ রাতে ইবাদত করেন মুসলমানরা।

ইসলাম ধর্মে শবে মেরাজের বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ, এই মেরাজের মধ্য দিয়েই সালাত বা নামাজ মুসলমানদের জন্য ফরজ করা হয়। হজরত মুহাম্মদ (সা.) ছাড়া অন্য কোনো নবী এ পরম সৌভাগ্য লাভ করতে পারেননি। এ মেরাজ রজনীতেই মানবজাতির শ্রেষ্ঠ ইবাদত পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হয়। এজন্য মুসলিমদের কাছে মিরাজের তাৎপর্য অনেক।

RSS
Follow by Email