শনিবার, মে ৪, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

নারী দিবসে জেলা সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সমাবেশ

লাইভ নারায়ণগঞ্জ: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সমাবেশ এবং মিছিলে করেছে জেলা সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। শুক্রবার (৮ মার্চ) সকাল ১১ টায় ২নং রেল গেইটে সমাবেশ ও শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

এসময় সমাবেশে জেলা সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সভাপতি মিমি পূজা দাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সুলতানা আক্তার, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুইটি বেগম, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাবেক সভাপতি মুন্নি সরদার।

বক্তব্য নেতৃবৃন্দ বলেন, সমাজের সকল ক্ষেত্রে নারীর ভূমিকা পালন, অধিকার প্রতিষ্ঠা এবং বহুযুগের লাঞ্চনার অবসান
ঘটিয়ে মানবিক মর্যাদা প্রতিষ্ঠার অঙ্গীকার নিয়ে বিশ্ব নারী দিবসের সূচনা হয়। মানব সভ্যতার ইতিহাস যেমন নারী পুরুষের সংগ্রামের ইতিহাস আবার অন্যদিকে নারীর বঞ্চনার বিরুদ্ধে লড়াইয়ের ইতিহাস। ডেনমার্কের কোপেনহেগেনে ১৯১০ সালে আন্তর্জাতিক নারী সম্মেলনে সমাজতান্ত্রিক নারী নেত্রী ক্লারা জেটকিনের প্রস্তাবমতে ৮ মার্চকে নারীদের মর্যাদা প্রতিষ্ঠার দিবস দিবসে ঘোষণা করা হয়।

নেতৃবৃন্দ আরো বলেন, নারী দিবস ঘোষণার ১১৩ বছর পর এবং বিপুল আত্মত্যাগের মাধ্যমে আমাদের স্বাধীনতা অর্জনের ৫২ বছরে নারীদের নানা অগ্রগতি সত্ত্বেও নারীর প্রতি বৈষম্য,নির্যাতন ও অপমান আজও বিদ্যমান। আইনের দৃষ্টিতে সবাই সমান এ কথা বলা হলেও নারীরা এখনো আইনী বৈষম্যের শিকার। পিতামাতার সম্পত্তিতে নারীর সমান অধিকার,মাতৃত্বকালীন ছুটি ও সুরক্ষা নিয়ে এখনো লড়তে হচ্ছে।সমকাজে সমমজুরি আইনে থাকলেও এখনো পর্যন্ত সকল ক্ষেত্রে বাস্তবায়ন হয় নি।

নেতৃবৃন্দ বলেন, নারীর শ্রম এবং সম্ভ্রম যেমন পুঁজিবাদী শোষনের শিকার তেমনি সমাজে নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যা ভয়াবহভাবে বাড়ছে। এসব মোকাবিলা করে নারীরা যখন উঠে দাড়ানোর সংগ্রাম করছে তখন ধর্মান্ধ সাম্প্রাদায়িক আক্রমণ নারীর জীবনকে দুর্বিষহ করে তুলছে। তাই নারীর অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে নারী দিবসের চেতনা প্রতি বছর নারীদের লড়াই করার পথ দেখায়।

RSS
Follow by Email