শুক্রবার, মে ১৭, ২০২৪
Led01জেলাজুড়েরাজনীতিসদর

জনপ্রতিনিধি-প্রশাসনের গোল টেবিল বৈঠক, আশার আলো দেখছে নগরবাসী

লাইভ নারায়ণগঞ্জ: ৩ ফেব্রুয়ারী শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে জনপ্রতিনিধি-প্রশাসনের গোল টেবিল বৈঠক। মূলত জেলার যানজট, হকারসহ সকল সমস্যা নিয়ে অনুষ্ঠিত হবে বহুল কাঙ্খিত এবং আলোচিত এই বৈঠকটি। বৈঠকে একই টেবিলে বসবেন নারায়ণগঞ্জ ৪ ও ৫ আসনের এমপিরা, মেয়র, পুলিশ সুপার জেলা প্রশাসক, র‌্যাব-১১ এর অধিনায়কসহ সংশ্লিষ্ট দপ্তর এবং জনপ্রতিনিধিরা। হাইভোল্টেজের এই গোল টেবিল বৈঠকটি ইতিমধ্যে নগরীতে আলোরণ সৃষ্টি করছে। সমাজের সচেতন মহল মনে করছেন এই বৈঠকের ফলাফল নারায়ণগঞ্জবাসীর জন্য মিষ্টি হবে। তবে সমস্যা সমাধানে এ ধরনের বৈঠক দফায় দফায় হওয়া উচিত বলে মতোবাদ তাদের।

মূলত নারায়ণগঞ্জের যানযট এবং হাকার ইস্যু নিয়েই প্রথম পর্যায়ে এই বৈঠকের আয়োজন করেছে নারায়ণগঞ্জ প্রেস ক্লাব। বৈঠকে উপস্থিত থাকবেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান, জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক, জেলা পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল পিপিএম (বার), র‌্যাব-১১ এর অধিনায়ক লে: কর্নেল তানভীর মাহমুদ পাশা, পিপিএম, পিএসসি, নারায়ণগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান চন্দন শীল, বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) রুহুল আমিন সাগর ও বিআরটি’র সহকারী পরিচালক (ইঞ্জিঃ) মো: শামসুল কবীর। বৈঠকটি অনুষ্ঠিত হবে শনিবার প্রেসক্লাবের ৭তম তলায় বেলা ১১টায়।

গোল টেবিল বৈঠক বিষয়ে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক শীতলক্ষার সম্পাদক আরিফ আলম দিপু, এটি একটি অরাজনতিক বৈঠক। এখানে রাজনীতির দৃষ্টিকোণ থেকে নয়, এই জেলার সমস্যাগুলো সমাধানের জন্য এই বৈঠকের আয়োজন করা হয়েছে। এই বৈঠক থেকে আমাদের প্রত্যাশা থাকবে জেলার যে সকল সমস্যাগুলো নিয়ে আমরা আলোচনা করব এবং আলোচনার মাধ্যমে এই সমস্যাগুলো সমাধান করবো। আমাদের জেলার জন্য এই ধরনের আলোচনা প্রয়োজন, আজ আমরা গোল টেবিল বৈঠকের আয়োজন করেছি, কাল চেম্বার অফ কমার্স করুক। প্রথম পর্যায় যেহেতু হকার এবং রাস্তার সমস্যাগুলো নিয়ে বৈঠক করছি। এর পর বাকি সমস্যা গুলো নিয়ে আলোচনা হবে। এভাবেই দফায় দফায় বৈঠক থেকেই সমাধান পাবো বলে আশাবাদী।

জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন, যানজটসহ যে সমস্যাগুলো আছে সেগুলোতে যাতে জনপ্রতিনিধি এবং প্রশাসন একসাথে কাজ করে এটাই আমাদের লক্ষ্য। আমরা আশাবাদী যদি সমাজের সমস্যা সমাধানের জন্য জনপ্রতিনিধি, প্রশাসন এবং সাংবাদিকরা যদি ঐক্যবদ্ধভাবে কাজ করে একটা ভালো ফলাফল আসবে। তাছাড়াও সাংবাদিকরা বৈঠকে জনপ্রতিনিধি এবং প্রশাসনরা কি কি কথা বলছে এবং পরবর্তিতে তারা তাদের কথা মত কাজ করছে কিনা সেই জিনিসটা দেখবে। বৈঠকে সাংবাদিকরা বড় একটি ভূমিকা পালন করবে। দিন দিন যানজটের সমস্যা একটি বেশি বড় সমস্যা হিসেবে ধারণ করছে। নারায়ণগঞ্জে যানজটসহ আরও সমস্যা আছে সে সমস্যার সমাধানের জন্য আমরা মনে করছি একটি বৈঠক জরুরি তাই আমরা এই বৈঠকের আয়োজন করেছি। জনপ্রতিনিধি সাংবাদিক প্রশাসন এবং সমাজের সুধী ব্যক্তিবর্গ যারা আছেন তারা যদি একত্র হতে পারে তাহলে দোষারোপ করা বন্ধ হবে। দেখা যায়, প্রশাসন বলছে আমাদের কাজ করতে দেওয়া হচ্ছে না। আবার জনপ্রতিনিধিরা প্রশাসনকে দোষারোপ করে যে, প্রশাসন কাজ করছেন না। কিছু ক্ষেত্রে একজন জনপ্রতিনিধি অন্যএকজনকে দোষারোপ করছেন। এই একজন অন্যকে দোষারোপ করাটা কমবে বলে আশাবাদী।

জেলা সাংবাদিক ইউনিয়নের (এনইউজে) সাধারণ সম্পাদক ও বাংলা ট্রিবিউনের জেলা প্রতিনিধি আমির হুসাইন স্মিথ, আমরা এই বৈঠককে খুব পজিটিভ ভাবেই দেখছি। আসলে দেশের যে কোনো সমস্যা আলোচনার মধ্যে সমাধান করা সম্ভব। নারায়ণগঞ্জের মাদক, চাঁদাবাজি, যানযট, ইফটেজিং, কিশোরগ্যাং, ফুটপাত দখল এ সমস্যাগুলো বহুদিন ধরেই চলছে। এগুলোর সমাধান হচ্ছে না। আমরা মনে করি দীর্ঘদিন দিনের এই সমস্যা সমাধান জন্য রাজনৈতিক সদিচ্ছা একান্ত জরুরি। আমরা দেখছি রাজনীতিতে যে উত্তর মেরু ও দক্ষিণ মেরুর নেতাকর্মীরা আছেন, তারা সমস্যা সমাধানে দ্বী মুখী আচরণ প্রদর্শন করছেন। তবে এই বৈঠকের মাধ্যমে তারা একসাথে এক টেবিলে বসাকে নারায়ণগঞ্জের জন্য খুব পজিটিভ হবে বলে আশা করছি। কিন্তু একটি গোল টেবিল একটি জেলার সব সমস্যা সমাধান হবে না। যদি দফায় দফায় বছরে ২-৩ টি এমন বৈঠক হয় তাহলেই এই জেলার সকল সমস্যা সমাধান সম্ভব।

RSS
Follow by Email