বুধবার, মে ২২, ২০২৪
জেলাজুড়েসদর

৯ দফা দাবিতে ফকির নিটওয়্যার শ্রমিকদের স্মারকলিপি প্রদান

লাইভ নারায়ণগঞ্জ: সরকার ঘোষিত মজুরি বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে স্মারকলিপি প্রদান করে জেলার ফকির নিটওয়্যার লি’র শ্রমিকরা। বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ১১ টায় বিকেএমইএ কার্যালয়ে এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে এ স্মারকলিপি প্রদান করা হয়।

এর আগে, সংক্ষিপ্ত সমাবেশে কারখানার শ্রমিক সাজুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহসভাপতি আনোয়ার খান প্রমুখ।

এসময় নেতৃবৃন্দ বলেন, সরকার গার্মেন্টস শ্রমিকদের নতুন মজুরি কাঠামো ঘোষণা করেছে। নতুন কাঠামোতে শ্রমিকদের ৫৬% মজুরি বৃদ্ধি করা হয়েছে। যা ডিসেম্বর মাস থেকে কার্যকর হবে। নারায়ণগঞ্জে অধিকাংশই নিট গার্মেন্টস। এখানে বিরাট অংশ প্রোডাকশন শ্রমিক। এরা সাপ্তাহিক বিল পায়। ফকির নিটওয়্যারে প্রোডাকশন শ্রমিকদের মধ্যে নতুন মজুরি কাঠামো বাস্তবায়ন হয়নি। শ্রমিকরা এ বিষয়ে মালিক কর্তৃপক্ষের সাথে কথা বলতে গেলে তারা নতুন মজুরি কাঠামো বাস্তবায়নে অস্বীকৃতি জানায় এবং সরকারি ঘোষণা না মেনে নামমাত্র পিসরেট বৃদ্ধির কথা বলে। না মানলে তাদের চাকরি চলে যাওয়ার হুমকি প্রদান করে। দেশের এমন একটি প্রতিষ্ঠিত কারখানায় আইন লঙ্ঘন করা হচ্ছে অথচ প্রশাসন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিকেএমইএ নির্বিকার। শ্রমিকরা আন্দোলন করলে শিল্প পুলিশ লাঠিপেটা করে, গুলি বর্ষণ করে নিরস্ত্র শ্রমিকের উপর। অথচ মালিকরা যখন আইন লঙ্ঘন করছে সেখানে শিল্প পুলিশের কোন ভূমিকা নেই।

নেতৃবৃন্দ অবিলম্বে সরকার ঘোষিত মজুরি কাঠামো প্রোডাকশন শ্রমিকদের ক্ষেত্রে বাস্তবায়নসহ ৯ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানান।

RSS
Follow by Email