শুক্রবার, মে ৩, ২০২৪
Led02জেলাজুড়েরাজনীতি

হুইপ হলেন এমপি বাবু

লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় সংসদের হুইপ হিসেবে নিয়োগ পেয়েছেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। মঙ্গলবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রাষ্ট্রপতি দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে মাদারীপুর-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীকে নিযুক্ত করেছেন। এ বিষয়ে সংসদ সচিবালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আলাদা প্রজ্ঞাপনে পাঁচজনকে হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। নড়াইল–২ আসনের সংসদ সদস্য মাশরাফি ছাড়া অন্য হুইপরা হলেন দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম, জয়পুরহাট-২ আসনের আবু সাঈদ আল মাহমুদ (স্বপন), নারায়ণগঞ্জ-২ আসনের মো. নজরুল ইসলাম (বাবু) ও কক্সবাজার-৩ আসনের সাইমুম সরওয়ার (কমল)। তাঁদের মধ্যে ইকবালুর রহিম ও আবু সাঈদ আল মাহমুদ সদ্য বিদায়ী একাদশ সংসদে হুইপের দায়িত্ব পালন করেন।

প্রসঙ্গত, ১৯৭২ সালের ‘দ্যা বাংলাদেশ (হুইপস) অর্ডার্’ অনুযায়ী রাষ্ট্রপতি এ নিয়োগ দেন। আইন অনুযায়ী সংসদে একজন চিফ হুইপ ও ছয়জন হুইপ থাকবেন। চিফ হুইপ মন্ত্রী মর্যাদার এবং হুইপরা প্রতিমন্ত্রীর মর্যাদা পান।

এদিকে ২০০৮ সাল থেকে নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনে নজরুল ইসলাম বাবু টানা ৪ বার সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। কৈশোরকাল থেকেই ছাত্র রাজনীতিতে নেতৃত্বের প্রকাশ ঘটিয়ে আকর্ষণের কেন্দ্র বিন্দু ছিলেন তিনি। এক পর্যায়ে তিনি কেন্দ্রীয় ছাত্র লীগের সাধারণ সম্পাদক পদে ভূষীত হন। পরে ছাত্র রাজনীতি থেকে উঠে এসে আওয়ামী লীগে তার নেতৃত্বের আরও বিকাশ ঘটে। তবে রাজনীতি করতে গিয়ে নানা বাধা-বিপত্তির শিকার হয়েছেন। যার অন্যতম নজির, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামীলীগের সমাবেশে গ্রেনেড হামলায় আহত হন তিনি। নানা চড়াই-উতরাই পেড়িয়ে আড়াইহাজারবাসীর মন জয় করে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হয়ে বিপুল ভোটে জয়লাভ করেন নজরুল ইসলাম বাবু।

RSS
Follow by Email