রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Led02অর্থনীতিজেলাজুড়েসদর

হাড়কাপানো শীতে জমজমাট বাহারি কমলার কেনাবেচা

লাইভ নারায়ণগঞ্জ: শৈত প্রবাহে জবুথবু অবস্থা সাধারণ মানুষের। দিনভর সূর্যের দেখা নেই, চারদিকে শুধু কুয়াশায় ঢাকা। কিন্তু এই বৈরী আবহাওয়ায় নগরীতে জমজমাটভাবে ক্রয়-বিক্রয় হচ্ছে বাহারি রকমের কমলা। ভুটানী, ইন্ডিয়ান, চায়নাসহ বিভিন্ন জাতের কমলা কেনায় যেমন ক্রেতাদের হিড়িক পড়ে গেছে, তেমনি ক্রেতাদের শামাল দিতে ব্যস্ত হয়ে পড়েছেন বিক্রেতারা।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) নগরীর ২ নং রেলগেট, কালির বাজার, দ্বিগুবাবুর বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়। বাজারের বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, কমলা কিনতে ভিড় করছেন ক্রেতারা। কেউ বড় আকৃতির ভুটানী কমলা, কেউবা ঝুলিয়ে রাখা চায়না কমলার দিকে হাত বাড়াচ্ছেন। পছন্দের কমলা বাছাই করে ১ থেকে ২ কেজি করে কিনছেন। একইসাথে ক্রেতাদের মনমতো কমলা দিতে ব্যস্ত সময় পাড় করছেন বিক্রেতারা। তাদের দাবি, শীতকে উপেক্ষা করেই ক্রেতারা দোকানে ভিড় জমাচ্ছেন এবং পছন্দের কমলা ক্রয় করছে।

চায়না কমলা কিনতে আসা নাসরীন বলেন, বাসায় বাচ্চারা চায়না কমলা অনেক পছন্দ করে। এতে বিচি নেই বলে সহজে খাওয়া যায়। তাই কাজ শেষে বাড়ি যাওয়ার পথে কমলা কিনে নিয়ে যাচ্ছি।

অন্য এক ক্রেতা সাব্বির বলেন, রোগী দেখতে যাচ্ছি। তাই সাথে করে আপেল, কমলা নিয়ে যাচ্ছি। কমলায় প্রচুর পরিমাণে ভিটামিন আছে। তাই এক কেজি ভুটানী কমলা নিয়েছি।

ফলের বিক্রেতারা লাইভ নারায়ণগঞ্জকে জানান, শীতের মৌসুমে বাজারে ৪ জাতের কমলা বিক্রি হচ্ছে। সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ভুটানী ও চায়না কমলা। ভুটানী কমলা ৩ ধরণের রয়েছে, যা কেজি প্রতি ১৮০ টাকা, ২০০ টাকা ও ২২০ টাকায় বিক্রি করা হচ্ছে। আফ্রিকা কমলা কেজি প্রতি ৩০০ থেকে ৩২০ টাকা, ইন্ডিয়ান কমলা ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া চায়না কমলার ৩ টি জাত কেজি প্রতি ১৪০, ১৫০ ও ১৮০ টাকায় বিক্রি হচ্ছে।

RSS
Follow by Email