শুক্রবার, মে ১০, ২০২৪
Led05সোশ্যাল মিডিয়া

সাইবার নিরাপত্তা আইন: নাগরিকের ডিভাইস চেক করতে পারবে না পুলিশ

লাইভ নারায়ণগঞ্জ: সাধারণ মানুষের ব্যক্তিগত ডিভাইস চেক করলে ভুক্তভোগী পুলিশের বিরুদ্ধে অভিযোগ করতে পারবে। নতুন আইনে আইনশৃঙ্খলা বাহিনীকে সরাসরি অভিযোগ ছাড়া কারও ডিভাইস চেক করার ক্ষমতা দেওয়া হয়নি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকেলে আগারগাঁও আইসিটি টাওয়ারে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ রহিতকরণ এবং সাইবার নিরাপত্তা আইন-২০২৩ বিষয়ক এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, নতুন আইনে নাগরিকের ডিভাইস তল্লাশির ক্ষমতা পুলিশকে দেওয়া হয়নি। তবে পুলিশের কাছে নালিশ আশার পর তারা ব্যবস্থা নিতে পারবে। গ্রেফতারি ও হয়রানি থেকে সাংবাদিকরা মুক্তি পেয়েছে। মানহানিকে সিভিল অফেন্স করা হয়েছে। নতুন আইনে কাভার করে না। আইন বহির্ভূতভাবে বাসে কোনো নাগরিকের ডিভাইস পুলিশ তল্লাশি করলে ভুক্তভোগী পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে। আইনে পরিবর্তন আনা হয়েছে। বহু ধারায় সাজা কমানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইন সচিব গোলাম সারওয়ার, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগগের সচিব মইনুল কবির, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শামসুল আরেফিন।

RSS
Follow by Email