শুক্রবার, মে ১৭, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

সবথেকে দূষিত এলাকার না.গঞ্জ: ডিসি

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হক বলেন, নারায়ণগঞ্জ বর্তমানে দেশের সবচেয়ে দূষিত এলাকায় পরিণত হয়েছে। শিল্পাঞ্চল হওয়ায় দিন দিন এখানে শিল্প বাণিজ্যের প্রসার ঘটছে। আমরা শিল্পাঞ্চলের পাশাপাশি নারায়ণগঞ্জে বনাঞ্চল গড়ে তুলতে চাই। এই লক্ষ্যে আগামী ২/৩ মাসে নারায়ণগঞ্জে ৫ লক্ষ গাছ লাগাতে চাই।

বুধবার (৩ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট (বিএফআরআই) কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি পরিচিতি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন তিনি।

মাহমুদুল হক আরও বলেন, নারায়ণগঞ্জ একটি ঐহিত্যবাহী শহর। ৪০০ বছরের ঐতিহ্য আকড়ে আছে নারায়ণগঞ্জ। এখানে যানবাহনের চলাচল বেশী হওয়ায় ধুলা— বালু ও সিসাসহ নানা কারণে দূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব থেকে রক্ষায় বৃক্ষের কোনো বিকল্প নেই। রেললাইনের পাশে, সড়কের পাশে, ছাদ বাগান সহ বিভিন্ন উপায়ে বনায়ন করা যায়। এছাড়া, শিল্প প্রতিষ্ঠানগুলোতে বন বিভাগের কাজ আছে, সেখানে বনায়ন করা যায়। দেশের বিভিন্ন জেলায় সামাজিক বনায়ন করে মানুষ লক্ষ লক্ষ টাকা উপার্যন করছে। এখানে প্রতি মাসে বন ও পরিবেশ অধিদপ্তরের মিটিং হওয়া দরকার। নদীগুলোর যে অবস্থা তা আপনারা সবাই জানেন। আমি গতকালও সরকারের উচ্চ পর্যায়ের কাছে জানিয়েছি, এখানে বন বিভাগের সেট আপ দেয়ার জন্য।

কর্মশালায় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম জীবন , বিভাগীয় কর্মকর্তা মোহাম্মদ আনিসুর রহমান ও অসীম কুমার পাল, কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক সাকিব আল রাব্বি, নারায়ণগঞ্জ প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি বিল্লাল হোসেন রবিন, স্থায়ী সদস্য রফিকুল ইসলাম রফিক, আনোয়ার হাসান, বন অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, বিআরডিবি, সমবায় অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, তথ্য অধিদপ্তর, স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, এনজিও প্রতিনিধি, কাঠ ব্যবসায়ী, নাসার্রি, করাতকল ও ফার্নিচার মালিক সমিতির নেতৃবৃন্দ অংশগ্রহন করেন।

RSS
Follow by Email