রবিবার, মে ১২, ২০২৪
Led01জেলাজুড়ে

সবচেয়ে বেশি ভোটার ‘না.গঞ্জ-৪’, সবচেয়ে কম ‘না.গঞ্জ-২’

লাইভ নারায়ণগঞ্জ: জাতীয় নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতির পথে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনের করণীয়গুলোর মধ্যে বেশ কিছু কার্যক্রম ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। আসনভিত্তিক ভোটার তালিকা সিডি আকারে প্রকাশ করে তা মাঠ প্রশাসনে পাঠানোও হয়েছে।

জানা গেছে, জাতীয় নির্বাচনে নারায়ণগঞ্জের জন্য যে ভোটার তালিকা তৈরি করা হয়েছে, তাতে মোট ভোটার দাঁড়িয়েছে ২২লাখ ৫৫হাজার ৬০জন। এর মধ্যে মহিলা ভোটার ১১লাখ ৭হাজার ৬৬জন এবং পুরুষ ভোটার ১১লাখ ৪৭হাজার ৯৭৭জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ১৭জন।

আসন ভিত্তিক ভোটার তালিকা পর্যালোচনা করে দেখা গেছে, জেলায় সব থেকে বেশি ভোটার রয়েছে নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে। এই আসনের ভোটার ৬লাখ ৯৬হাজার ১৩৯জন। এর মধ্যে মহিলা ৩লাখ ৪৩হাজার ৬৯২জন, পুরুষ ভোটার ৩লাখ ৫২হাজার ৪৪১জন এবং তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৬জন।

অন্যদিকে সবচেয়ে কম ভোটারের আসন হচ্ছে নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসন। এই আসনে ভোটার ৩লাখ ৩৩হাজার ২৬৩জন। এর মধ্যে, মহিলা ১লাখ ৬২হাজার ১৩৯জন, পুরুষ ১লাখ ৭১হাজার ১২৫জন ও তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৩জন।

অন্য ৩টি সংসদীয় আসনের আসন ভিত্তিক ভোটার সংখ্যা হচ্ছে:-

নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনে মোট ভোটার ৩লাখ ৮৫হাজার ৬১৬ জন। মহিলা ভোটার ১লাখ ৮৮হাজার ৭২০ জন, পুরুষ ভোটার ১লাখ ৯৬হাজার ৮৯৪ জন ও তৃতীয় লিঙ্গ ২ জন।

নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনে মোট ভোটার ৩লাখ ৪৫লাখ ৬৩৮ জন। মহিলা ভোটার ১লাখ ৬৭হাজার ৪৮৯ জন ও পুরুষ ভোটার ১লাখ ৭৮হাজার ১৪৯ জন। তৃতীয় লিঙ্গের ভোটার নাই।

নারায়ণগঞ্জ-৫ (সদর-বন্দর) আসনে মোট ভোটার ৪লাখ ৯৪হাজার ৪০০ জন। মহিলা ভোটার ২লাখ ৪৫হাজার ২৬ জন, পুরুষ ভোটার ২লাখ ৪৯হাজার ৩৬৮ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৬জন।

নারায়ণগঞ্জ জেলা নির্বাচন অফিসার কাজী মোঃ ইস্তাফিজুল হক আকন্দ জানিয়েছেন, নির্বাচনের যাবতী ব্যবস্থা সম্পন্ন হয়েছে। আগামীকাল শনিবার নির্বাচনী সরঞ্জামী প্রতিটি সহকারী রিটানিং অফিসারের কার্যালয়ে পৌছে যাবে। আর নির্বাচনের দিন সকালে প্রতিটি কেন্দ্রে কেন্দ্রে পৌছে যাবে। ভোটাররা নি:বিঘ্নে কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে বাড়ি ফিরতে পারবেন।

জানা গেছে, এবার নারায়ণগঞ্জের ৫টি আসনের বিপরিতে প্রতিদ্বন্দ্বি রয়েছেন আওয়ামী লীগ, জাতীয় পাটি, তৃণমূল বিএনপি সহ ১৩টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ৩৪ জন প্রার্থী।

RSS
Follow by Email