শুক্রবার, মে ১০, ২০২৪
Led01জেলাজুড়েরাজনীতিসদর

শেখ হাসিনার কারণে শিল্পিরা সংস্কৃতি চর্চা করতে পারছে: চন্দন শীল

লাইভ নারায়ণগঞ্জ: জেলা পরিষদের চেয়ারম্যান চন্দন শীল বলেছেন, বাঙালি জাতি পৃথিবীর সর্বশ্রেষ্ঠ জাতি। মেধা, যোগ্যতা সব দিক দিয়েই সেরা আমরা। কিন্তু আমাদেরকে দাবিয়ে রাখা হয়েছিল। বঙ্গবন্ধু আমাদেরকে বোঝাতে সক্ষম হয়েছিলেন, আমাদের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা দরকার, পাকিস্তানিদের থাবা থেকে বেরিয়ে আসা দরকার। আমাদের একটি স্বাধীন রাষ্ট্র হলে একটি গণতান্ত্রিক বাংলাদেশ হবে। একটা সমাজতান্ত্রিক রাষ্ট্র হবে যেখানে কোন ভেদাভেদ থাকবে না। মানুষের মৌলিক অধিকার রাষ্ট্র নিশ্চিত করবে। তিনি স্বপ্ন দেখিয়েছিলেন যে, আমাদের রাষ্ট্র হবে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র। যেখানে সব ধর্মের মানুষ মিলে মিলে বসবাস করবে। বাঙালি জাতি সংস্কৃতির দিক দিয়ে সবচেয়ে উৎকৃষ্ট ও সমৃদ্ধশালী। তা আরও সমৃদ্ধশালী করতে ও পুরো বিশ্বে আমাদের সংস্কৃতি তুলে ধরতে ১৯৭৪ সালে বঙ্গবন্ধু শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন। কিন্তু ১৯৭৫ সালে কিছু কুলাঙ্গার জাতির জনককে হত্যা করে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জেলা শিল্পকলা একাডেমি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সুবর্ণজয়নন্তী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে জেলা শিল্পকলা একাডেমি। কালচারাল অফিসার রুনা লায়লার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়্যারম্যান চন্দন শীল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় গ্রুপ থ্রিয়েটার ফেডারেশনের সভাপতি উত্তম সাহা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাকিব আল রাব্বি।

চন্দন শীল বলেন, বঙ্গবন্ধুর হত্যার কারণে আমরা আরও ১০০ বছর পিছিয়ে গিয়েছি। যে ট্রেন টাকে লাইনচুত্য করা হয়েছিল, ১৯৭৬ সালে বঙ্গবন্ধু কন্যা এসে তা লাইনে এনে ছিলেন। আবার ২০০১ সালে ষড়যন্ত্রের কারণে জননেত্রী শেখ হাসিনার সরকারকে ক্ষমতা চূত্য করা হয়। যদি এমনটি না হত, তাহলে আমরা বেশ কিছু বছর এগিয়ে থাকতাম। তার প্রমাণ বর্তমান শেখ হাসিনা সরকার। নারায়ণগঞ্জের প্রতিটি জেলায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেছেন। তার কারণে আজকে নারায়ণগঞ্জে শিল্পিরা একত্র হতে পারছেন। এতে করে শিল্পিরা সাংস্কৃতিক চর্চা করতে পারছেন।

RSS
Follow by Email