শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Led02অর্থনীতিজেলাজুড়েবিশেষ প্রতিবেদনসদর

‘শুধু হকার নয়, খেটে খাওয়া মানুষরাও হলিডে মার্কেট চায়’

লাইভ নারায়ণগঞ্জ: নগরীর চাষাঢ়া থেকে মিশনপাড়া মোড় পর্যন্ত সড়কে অস্থায়ীভাবে বসেছে হকাররা। যার নাম দেওয়া হয়েছে ‘হলিডে মার্কেট’। নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসামনের দেওয়া শর্তে হকাররা চাষাঢ়ায় সলিমুল্লাহ সড়কের এক অংশ বন্ধ রেখে এ মার্কেট বসানো হয়েছে।

১৫ মার্চ থেকে হলিডে মার্কেটটি বসতে শুরু করে। সকাল থেকেই মার্কেটে ক্রেতাদের আনাগোনা বাড়তে থাকে। ক্রেতাদের অধিকাংশ খেটে খাওয়া মানুষ ও শ্রমিকেরাই ছিলেন বেশি। হলিডে মার্কেটে বসতে পেরে হকাররা যেমন খুশি ছিলেন, শ্রমিক ও খেটে খাওয়া মানুষরাও ছিলেন তেমন খুশি। কেননা সাশ্রয়ী মূল্যে পোশাক-আশাক, অলঙ্কারাদিসহ নানা পণ্য কেনার সুযোগ পেয়েছেন তারা। কিনতে আসা ক্রেতাদের সাথে কথা হলে তারা জানান, দ্রব্যমূল্যের সীমাহীন বৃদ্ধিতে নিম্নবিত্ত ও খেটে খাওয়া মানুষদের সংসার চালনো বেশ কঠিন হয়ে পড়েছে। তাই পোশাকসহ নানা পণ্য কখনও কেনা সম্ভব হয় না দামি দাবি শোরুম বা বিপণী বিতান গুলো থেকে। কিন্তু হকারদের কাছে স্বল্প মূল্যে এ সব পাওয়া যায়। তাই হলিডে মার্কেটের এ ব্যবস্থায় বেশ খুশি তারা। প্রতিদিন এ মার্কেট বসলে কেনাকাটায় সুবিধা হবে বলেও জানান তারা।

এইদিকে এমপির দেওয়া নির্দেশনা অনুযায়ী, শুধু শুক্রবার ও শনিবার এই দুই ছুটির দিন বসতে পারবে এ মার্কেট। কিন্তু ১৬ মার্চ রাতে এমপি, মেয়র ও ডিসির প্রতি হকাররা রোজার ঈদের চাঁদরাত পর্যন্ত প্রতিদিন ‘হলিডে মার্কেট’ বসানোর দাবি জানায়। এ দাবি যে শুধু হকারদের তা নয়, বরং খেটে খাওয়া মানুষদেরও দাবি বলে মন্তব্য করেছেন এমপি সেলিম ওসমান।

লাইভ নারায়ণগঞ্জের সাথে আলাপকালে তিনি বলেন, এই দাবি শুধু হকারদের দাবি না, ২৯ তারিখের পর থেকে শ্রমিকরাও বেতন পাবে। শ্রমিক ও নিম্ন বিত্ত খেটে খাওয়া মানুষদের‌ও কেনাকাটার জন্য এ হকারদের প্রয়োজন আছে। আমার কাছে শুধু হকারদের দাবি নয়, শ্রমিক শ্রেণীদেরও দাবি আছে তারা যাতে কেনাকাটা করতে পারে সেই ব্যবস্থা করে দেওয়ার।

তিনি আরও বলেন, যেহেতু আমি দেশের বাইরে, ইনশাল্লাহ সুস্থ হয়ে ফিরি, সকলের সাথে আলোচনা সাপেক্ষে, একটা ব্যবস্থা করা হবে। সেই পর্যন্ত জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সার্বিক সহযোগিতা অত্যন্ত প্রয়োজন। একই সাথে হকাররাও ধৈর্য ধারণ করবেন। এটাই আমি সকলের কাছে অনুরোধ করি। আমি প্রত্যাশা করি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মেয়র ও এমপিদের সকলের প্রচেষ্টায় সুন্দর নগর ব্যবস্থা গড়ে তোলা যাবে। ২৯ তারিখ থেকে চাঁদ রাত পর্যন্ত মার্কেট বসার ব্যবস্থা করবো। তারপর আবার ১৫ দিন বন্ধ থাকবে। এরপর সিস্টেমেটিক ওয়েতে তাদের ব্যবস্থা করতে হবে।

RSS
Follow by Email