শুক্রবার, মে ১০, ২০২৪
Led03জেলাজুড়েরাজনীতি

বেজেছে উপজেলা নির্বাচনের ঘন্টা

লাইভ নারায়ণগঞ্জ: বেজেছে নারায়ণগঞ্জের উপজেলা নির্বাচনের ঘন্টা। জেলার সদর ও বন্দরে প্রথম ধাপে আগামী ৮ মে অনুষ্ঠিত হবে উপজেলার নির্বাচন, অন্যদিকে দ্বিতীয় ধাপে রূপগঞ্জ আড়াইহাজার ও সোনারগাঁয় ভোট গ্রহণ হবে ২৩ মে। নিবাচনে তফসিল ঘোষনার পর থেকেই সম্ভাব্য প্রার্থীদের তোড়জোর শুরু হয়েছে। প্রায় প্রতিদিনই উপজেলার বিভিন্ন জায়গায় ইফতার মাহফিল ও গণসংযোগের মতো কর্মসূচিতে ব্যস্ত তারা। নির্বাচনি মাঠে ভোটারদের আকর্ষন করতে নানা আয়োজন সাজাচ্ছেন প্রার্থীরা।

জেলার সদর বন্দর সহ প্রথম ধাপে মোট ১৫২টি নির্বাচনের তফসিল ঘাষনা করা হয় বৃহস্পতিবার ২১ মার্চ। নিবাচনে প্রার্থীদের নানা কৌশলে প্রচার-প্রচারণা চলছে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত। সম্ভাব্য প্রাথীরা প্রতিদিন বিভিন্ন স্থান ও উপজেলার গুরুত্বপূর্ণ বাজার গুলো চষে বেড়াচ্ছেন। প্রচারনা সভায় প্রার্থীরা পূর্বের নিজের কৃতিত্বের উন্নয়নের কথা মনে করিয়ে দিচ্ছেন ভোটারদের, সাথে দেখাচ্ছেন নতুন স্বপ্ন।

তাদের প্রচার-প্রচারণায় উপজেলার সর্বত্র নির্বাচনী আমেজ বইতে শুরু করেছে। এছাড়াও প্রচারণার নতুন মাত্রা যোগ হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। প্রচারনার নানা চিত্র এখন শোভা পাঁচ্ছে প্রার্থী ও তাদের সমর্থকদের ফেসবুক পেইজে। পিছিয়ে নেই ভোটারাও। পছন্দের প্রার্থীদের সমর্থন জানিয়ে উপস্থিত হচ্ছেন নানা সভায়, কন্ঠ মিলিয়ে দিচ্ছেন নির্বাচনী স্লোগান। নির্বাচনকে কেন্দ্র করে এক প্রকার ভোট উৎসবের আবেশ পাওয়া যাচ্ছে উপজেলাগুলোতে।

প্রসঙ্গত, সর্বশেষ ২০০৯ সালের জানুয়ারিতে নারায়ণগঞ্জ সদর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। সে সময় বিএনপি নেতা আবুল কালাম আজাদ বিশ্বাস চেয়ারম্যান নির্বাচিত হন। এরপর ২০১১ সালে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন গঠিত হলে সদর উপজেলার কিছু অংশ সিটি কর্পোরেশনে চলে যায়। উপজেলা পরিষদ আইন ১৯৯৮ (২০০৯ সনের ৩০ জুন সংশোধিত) এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সদর উপজেলা পুর্নগঠন করে। ২০১৪ সালের ৪ মার্চ এ সংক্রান্ত একটি গেজেট প্রকাশ করা হয়।

অন্যদিকে, ২০১৯ সালে ৫ ধাপে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। নারায়ণগঞ্জে সদর উপজেলা বাদে ৪ টি উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই বছরের ৩১ মার্চ নির্বাচনের ৪র্থ ধাপে রূপগঞ্জ, আড়াইহাজার ও সোনারগাঁ উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। আবার ১৮ জুন ৫ম ধাপে বন্দর উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছরের উপজেলা নির্বাচন সামনে রেখে ইতিমধ্যেই আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক দল প্রস্তুতি নেওয়া শুরু করেছে।

RSS
Follow by Email