রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
Led04জেলাজুড়েরাজনীতিসদরসোশ্যাল মিডিয়া

প্রতিবেশ আন্দোলনের আলোকচিত্র প্রদর্শনী

লাইভ নারায়ণগঞ্জ: বিআইডব্লিউটিএ’র উন্নয়ন প্রকল্পের জন্য নেয়া পদক্ষেপের প্রতিবাদ জানিয়ে আলোকচিত্র প্রদর্শনী করেছে প্রতিবেশ আন্দোলন। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে বন্দর ঘাট সংলগ্ন ৩নং ঘাটে এ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।


এ বিষয়ে জেলা প্রতিবেশী আন্দোলনের আহ্বায়ক রাইসুল রাব্বি বলেন, বিআইডব্লিউটিএ’র কর্তৃপক্ষ তিন নাম্বার ঘাটের যে বটগাছগুলো কেটে ফেলেছে তারা উন্নয়ন প্রকল্প করবে বলে, আমরা পরিবেশ আন্দোলন থেকে তীব্র নিন্দা জানাচ্ছি। যে উন্নয়ন প্রকৃতি বিনাশ করে করা হয় সে উন্নয়ন কখনোই মানুষের কল্যাণে আসতে পারে না। ইতিহাসের দিকে তাকালে দেখা যাবে যে এই পর্যন্ত মানুষ পরিবেশকে প্রকৃতি নষ্ট করে যে যতগুলো উন্নয়ন করতে চেয়েছে, সেখানে মানুষেরাই ক্ষতিগ্রস্ত হয়েছে। বৈশ্বিক উষ্ণতাসহ পৃথিবীতে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগের মধ্যে দিয়ে চলছে। যেখানে একটি দেশের ২৫ শতাংশ বনঅঞ্চল থাকার কথা সেখানে বাংলাদেশের বনাঞ্চল কতটুকু আছে? এর মধ্যেই যদি উন্নয়নের নামে প্রাকৃতিক পরিবেশ নষ্ট করা হয় তাহলে দেশের পরিস্থিতি কোথায় গিয়ে ঠেকবে।

তিনি আরও বলেন,  যতগুলো গাছ আছে সেগুলোকেই উন্নয়ন প্রকল্পের নামে কাটা হচ্ছে, নতুন করে গাছ লাগানো হচ্ছে না। এর প্রতিবাদে আমাদের দুদিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী হচ্ছে। আর এই অলক চিত্র প্রদর্শনীর আজকে প্রথম দিন। জীবন প্রকৃতি এবং বনায়ন ধ্বংস করে এমন উন্নয়ন আমরা চাই না। একটি গাছ শুধু পরিবেশ আন্দোলনের বিষয় নয়, এটা প্রতিটা মানুষের প্রয়োজন। বিআইডব্লিউটিএ শীতলক্ষার পানি দিকের দৃষ্টিপাত না করে উন্নয়নের নামে গাছ কাটছে। আমরা এর নিন্দা জানাচ্ছি। প্রকৃতির রেখা কিভাবে উন্নয়ন করা যায় সে দিকটা তাদের চিন্তা করতে হবে। পৃথিবীতে এমন অনেক জায়গা আছে যেখানে একটা গাছ রক্ষা করার জন্য রাস্তা বাঁকা করে বানিয়েছে। প্রয়োজনে গাছ রেখে কিভাবে উন্নয়ন করা সম্ভব সেটার পরিকল্পনা করতে হবে। তারা চাইলে এমন পরকিল্পনা আমরা দিতে পারি।

RSS
Follow by Email