রবিবার, মে ১৯, ২০২৪
জেলাজুড়েসদর

না.গঞ্জে বাল্কহেড শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি

লাইভ নারায়ণগঞ্জ: নৌপথে চাঁদাবাজি, ডাকাতি, শ্রমিক নির্যাতন বন্ধের দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে নারায়ণগঞ্জের বাল্কহেড শ্রমিকরা। বুধবার (৬ ডিসেম্বর) বিকেলে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৯ নং ওয়ার্ডের মদনগঞ্জের শান্তিরচরে শীতলক্ষ্যা নদীর তীরে এ মানববন্ধনের মাধ্যমে কর্মবিরতি পালন করেন শ্রমিকরা।

এসময় বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার বলেন, বাঁচতে হলে আমরা বীরের মত বাঁচব। আমার মাথার ঘাম পায়ে ফেলে ইনকাম করি। আমরা মদ গাঁজা ইয়াবা বিক্রি করি না। আজ কয়লা তাপবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হয়েছে। সেনাবাহিনীর ক্যান্টনমেন্ট নির্মাণ হয়েছে। পুলিশের হাউজিং হয়েছে। আজ শ্রমিকদের কথা ভুলে আপনারা আক্রমণ করেন। বালু থাকলে উত্তোলন করেন, আপত্তি নেই। কিন্তু শ্রমিকদের বাধ্য করার অধিকার আপনারা কোথায় পেলেন। তিনি আরো বলেন, ড্রেজারে ভাড়াটে সন্ত্রাসী এনে একটা বাল্কহেড লোড দিতে ত্রিশ হাজার টাকা নিয়ে যায়। সেটা কোন বালু না, পচা কাদা মাটি। আপনারা সেগুলো দেশের কোথাও বিক্রি করতে পারেন না। শ্রমিকরা দিনের পর দিন অপেক্ষা করেন, তাদের খোরাকির টাকাও ওঠে না। তাই আমি অনুরোধ করবো, আজকের পর থেকে শ্রমিকদের নিরাপত্তা না দিলে, আমরা রোহিঙ্গা না। আমরা যেখানে খুশি সেখানে যাবো, এই বাধা দেয়া যদি বন্ধ না হয়। এটা আইনে বলা আছে কোন জাহাজের গতিরোধ করে চাঁদা নেয়া যাবে না। নদীতে নৌ পুলিশ আছে, কোস্টগার্ড আছে। আপনারা আইন জেনেও রঙিন চশমা চোখে লাগান। সন্ত্রাসী চাঁদাবাজি করে পয়সা কামান। আপনারা বালুমহাল ইজারার নামে সন্ত্রাসের রামরাজত্ব কায়েম করেছেন। শ্রমিকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা ঐক্যবদ্ধ থাকলে জীবনের বিনিময়ে হলেও আপনাদের এক ফোটা রক্ত এই বুড়িগঙ্গা, শীতলক্ষ্যায় পড়তে দেব না। এ ঘটনার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত আমাদের এই কর্মবিরতি চলমান থাকবে।

মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, বালুমহাল ইজারার নামে আফসু চেয়ারম্যানের গ্রুপ, রাসেলের গ্রুপ, আল ইসলামের গ্রুপসহ একাধিক গ্রুপ নৌ শ্রমিকদের উপর ভয়াবহ নির্যাতন চালাচ্ছে। দ্রুত শ্রমিকদের উপর নির্যাতন বন্ধ না হলে কর্মবিরতিসহ কঠোর আন্দোলনের কর্মসূচী ঘোষণা করা হবে।

এসময় মানববন্ধনে নিজামউদ্দিন খানের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সবুজ শিকদার। বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়ন মুন্সিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক ফারুক ইসলাম, কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক কবির হোসেন, মিজান মুন্সি প্রমুখ।

RSS
Follow by Email