বুধবার, মে ৮, ২০২৪
Led02জেলাজুড়েবিশেষ প্রতিবেদনরাজনীতি

না.গঞ্জে জানুয়ারিতে ৫ ‘হট টপিক’

লাইভ নারায়ণগঞ্জ: সময় গড়াতে গড়াতে জানুয়ারি মাস শেষ হয়েছে। নতুন বছরের প্রথম মাসে ঘটে যাওয়া বিভিন্ন ঘটনা নারায়ণগঞ্জবাসীর মাঝে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছে। টঙের চায়ের দোকান থেকে শুরু করে অফিস-আদালতে হয়েছে নানা আলোচনা। বিভিন্ন ঘটনা বা ইস্যু নিয়ে পক্ষপাতিত্ব করার জন্য বিভিন্ন যুক্তি দাঁড় করিয়েছেন কেউ কেউ। আর তার বিপক্ষে যুক্তি দেখাতেও পিছপা হন নি অনেকেই। যার কারণে এই ঘটনাগুলো নারায়ণগঞ্জের ‘হট টপিক’ এ পরিণত হয়েছে। গেল জানুয়ারিতে ঘটে যাওয়া এই ‘হট টপিক’ বা আলোচিত ঘটনার মধ্যে অন্যতম ৫টি ঘটনা নিম্নে তুলে ধরা হলো।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
জানুয়ারির প্রথম সপ্তাহের শেষ দিন (৭ জানুয়ারি) অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। নারায়ণগঞ্জের ৫টি আসনে আওয়ামীলীগ, জাতীয় পাটি, তৃণমূল বিএনপি সহ ১৩টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলে ৩৪ জন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করে। ভোটগ্রহণ শেষে নারায়ণগঞ্জের ৫টি আসনের মধ্যে ৪টি তে আওয়ামী লীগের প্রার্থী ও ১টিতে জাতীয় পার্টির প্রার্থী জয় লাভ করে। নারায়ণগঞ্জে সংসদ নির্বাচন শেষে নানা সমালোচনার ঝড় উঠে। নির্বাচন শেষে বিএনপি ও সমমনা দলের নেতৃবৃন্দ জনগণকে ‘ভোটে অংশ না নেওয়ায় সাধুবাদ’ জানাতে শুরু করে। একইসময়ে ভোটে অংশ নিতে বাধা দেওয়ার অভিযোগও করেন সংসদ সদস্যসহ কতিপয় জনপ্রতিনিধি।

মাদক নির্মূলে এমপি শামীম ওসমানের ‘প্রত্যাশা’
মাদক, সন্ত্রাস, চাঁদাবাজি, ইভটিজিং ও ভূমিদস্যুতা মুক্ত সমাজ গড়তে এক মতবিনিময় সভার আয়োজন করে অরাজনৈতিক ও সামাজিক সংগঠন ‘প্রত্যাশা’। এই অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমান। মূলত জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার সময় থেকেই বেশ কয়েকবার এই সংগঠনের কথা বলে এসেছেন এমপি শামীম ওসমান। ‘ক্লিন নারায়ণগঞ্জ গড়তে ও আগামী প্রজন্মকে একটি সুন্দর নারায়ণগঞ্জ উপহার দিতে’ একটি অরাজনৈতিক সংগঠন ‘প্রত্যাশা’র কাজের কথা তিনি বারবারই বলেছেন। এ নিয়ে সাংবাদিক, আইনজীবী, শিক্ষক, মাওলানাসহ বিভিন্ন শ্রেণী ও পেশার মানুষদের দাওয়াতও দিয়েছিলেন। সেই সাথে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহীনির কর্মকর্তাদেরও দাওয়াত দেন। ২৭ জানুয়ারি (শনিবার) প্রত্যাশার প্রথম মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন পেশাজীবি ও ধর্মের মানুষ অংশ নেয় কিন্তু প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহীনির কেউ উপস্থিত হন নি। এ প্রসঙ্গে এমপি শামীম ওসমান ওই দিন তার বক্তেব্যে বলেন, ‘আমি আমার রাজনৈতিক জীবনে এত বিব্রত কখনও হই নি।’ উপস্থিত শ্রোতাদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘হতাশ হবেন না, আমাদের নারায়ণগঞ্জ আমরাই গুছিয়ে নেব।’ প্রত্যাশার প্রথম মতবিনিময় সভা পুরো নারায়ণগঞ্জে আলোচনা-সমালোচনার ঝড় তুলে।

ঘুষের ৪২ লাখ টাকার কার্টন
১০ জানুয়ারি জেলা প্রশাসকের কার্যালয়ের নিরাপত্তাকর্মীদের হাতে কার্টনসহ ধরা পড়ে এক ব্যক্তি। কার্টন খুলে ৪২ লাখ টাকা উদ্ধার করা হয়, যাতে এক হাজার টাকার ৩ হাজার ৭০০টি নোট ও ৫০০ টাকার এক হাজারটি নোট পাওয়া যায়। ব্যাপারটি জেলা প্রশাসক মোহাম্মদ মাহমুদুল হককে অবহিত করা হলে, তার নির্দেশে কার্টনসহ ওই ব্যক্তিকে আটক করা হয়। এ বিষয়ে ফতুল্লা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। জব্দকৃত টাকা জেলা প্রশাসকের কার্যালয়ে ট্রেজারিতে জমা রাখা হয়। এ ঘটনায় গত ১৬ জানুয়ারি দুদকের নারায়ণগঞ্জ সমন্বিত জেলা কার্যালয়ে একটি মামলা দায়ের করা হয়। পরবর্তীতে দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধান করে ১৮ জানুয়ারি জেলা প্রশাসকের কার্যালয়ের সার্ভেয়ার মো. কাউছার আহমেদকে গ্রেপ্তার করে। এ নিয়ে তদন্ত এখনও চলমান রয়েছে।

হুইপ হলেন এমপি বাবু
নতুন মন্ত্রীসভায় নারায়ণগঞ্জের কোন সংসদ সদস্য মন্ত্রীত্ব পেতে সক্ষম হন নি। এমনকি সাবেক পাট ও বস্ত্রী মন্ত্রী এবং নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীও তার মন্ত্রী পদে বহাল থাকতে পারেন নি। এ নিয়ে যখন নারায়ণগঞ্জে শোকের বাতাস বইতে শুরু করে, হুইপ হওয়ার মাধ্যমে নারায়ণগঞ্জবাসীর মনে সজীবতা ফিরিয়ে আনেন নারায়ণগঞ্জ-২ আসনের সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু। ২৩ জানুয়ারি জাতীয় সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, জাতীয় সংসদের হুইপ হিসেবে নিয়োগ পান তিনি। হুইপ হওয়ায় নারায়ণগঞ্জে প্রশংসাপাত্র হয়েছেন এমপি বাবু।

বিতর্কিত নম পার্ক
কুতুবপুরে অবস্থিত নাসিম ওসমান মেমোরিয়াল পার্ক বা নম পার্ক জানুয়ারির শেষের দিকে সমালোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে। সম্প্রতি নারায়ণগঞ্জবাসীকে পার্কমুখী করতে মেলার আয়োজন করা হয়। সেই সাথে র‌্যাফেল ড্রো’র আয়োজনের মধ্যে দিয়ে পুরুস্কার দিয়ে উৎসাহিত করা হয়। কিন্তু তা নিয়ে বিভিন্ন অভিযোগ উঠে। এমনকি সাবেক সংসদ সদস্য পুত্র পার্ক বন্ধের জন্য চেষ্টা করেন। পাশাপাশি নারয়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান এক মতবিনিময় সভায় বলেন, ‘ওই পার্কটি চিলড্রেন পার্ক হিসেবে তৈরী করা হয়েছে। কিন্তু ওখানে যে জুয়া চলবে এটা তো হতে পারে না। আইনশৃঙ্খলা বাহীনির প্রতি অনুরোধ রাখবো আজ রাত থেকেই এই জুয়া যাতে না চলে সে ব্যবস্থা করুন।’ এই ভাবে নারায়ণগঞ্জবাসীর আলোচনা-সমালোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে নম পার্ক।

RSS
Follow by Email