সোমবার, জুন ১৭, ২০২৪
Led05অর্থনীতিজেলাজুড়েসদর

‘২০ টাকার লেবু এখন ১২০ টাকা’

লাইভ নারায়ণগঞ্জ: ইফতারে রোজাদারদের পানির তৃষ্ণা মেটাতে ও ক্লান্তি দূর করতে শরবতের বিকল্প নেই। তাই ঘরের গৃহিণীরা ইফতারের আইটেমে ২-৪ রকমের ফলের শরবত যোগ করতে সদা ব্যস্ত থাকেন। তবে দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে খেটে খাওয়া মানুষদের শরবতের মূল উপাদান লেবু। ১ লিটার পানিতে ২-১ টা লেবুর রস ও চিনি দিয়েই পুরো পরিবারের জন্য শরবত তৈরী করা হয়। কিন্তু এ লেবুর দামও হাতের নাগালের বাইরে চলে গিয়েছে।

বুধবার (১৩ মার্চ) নগরীর দ্বিগু বাবুর বাজারে সরেজমিনে গিয়ে দেখা যায়, গোল লেবু হালি প্রতি ৮০ টাকায়, লম্বা লেবু ১২০-১৪০ টাকায় বিক্রি করা হচ্ছে। ক্রেতাদের অভিযোগ, রমজান মাসকে ঘিরে অসাধু ব্যবসায়ীরা লেবুর দাম বহুগুণ বাড়িয়ে দিয়েছে। কোনো নজরদারি না থাকাতে লেবুর দাম বেশি হাঁকছেন। তবে মৌসুম না থাকার কারণে লেবুর সরবরাহ কম হওয়াও দাম বাড়ার অন্যতম কারণ বলে ব্যবসায়ীরা বলছেন।

লেবু বিক্রেতা মাসুম বলেন, লেবুর মৌসুম মাত্র শুরু হয়েছে। তাই বাজারে লেবু তুলনামূলকভাবে কম। এর মধ্যে এখন রমজান মাস। দুইয়ে মিলে যথারীতি লেবুর দাম বেড়ে গেছে।

বাজার করতে আসা নাজমা বেগম বলেন, এখন রমজান মাস। ইফতারের শরবতে লেবু লাগবেই। কিন্তু যে লেবু আগে ২০ টাকা হালি করে কিনেছি, সেই লেবু এখন ১২০ টাকায় বিক্রি হচ্ছে। আবার কিছু জায়াগায় ১৪০ টাকাও চাইতে দেখেছি। আমরা খেটে খাওয়া মানুষদের জন্য এটা বেশ কষ্টের ব্যাপার। প্রশাসনের প্রতি অনুরোধ, বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে তারা যাতে হস্তক্ষেপ করে এবং সাধারণ মানুষের হয়রানী দূর করে।

RSS
Follow by Email