বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
স্বাস্থ্য

ডেঙ্গু প্রতিরোধে এনসিসি’র বিশেষ অভিযান

লাইভ নারায়ণগঞ্জ: ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার লক্ষ্যে বিশেষ অভিযান পরিচালনা করেছে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের। বৃহস্পতিবার  সকাল থেকে বিকেল পর্যন্ত ১৫ নম্বর ওয়ার্ডের নিতাইগঞ্জ এলাকায় প্রথম ওই অভিযান চালানো হয়।

এ সময় একটি ভবনের ছাদে জমে থাকা পানিতে এডিস মশার লার্ভা থাকায় ভবন মালিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে আরেকটি প্রতিষ্ঠানের  জমিতে এডিস মশা পাওয়ায় সেই প্রতিষ্ঠানকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এ সময় আরও দুটি সরকারি প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে, কর্তৃপক্ষকে ডেঙ্গু প্রতিরোধে সতর্ক করা হয়।
সিটি করপোরেশনের আবাসিক মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমরা আরও আগে থেকেই সতর্ক আছি। নাসিকের প্রতিটি ওয়ার্ডে মশকনিধন ও ওষুধ ছিটানোর জন্য আমরা পাঁচজন করে নিয়োগ দিয়েছি। এছাড়া বিভিন্ন অঞ্চলে আমাদের স্পেশাল টিমও কাজ করছে।

অভিযান পরিচালনায় থাকা সিটি কর্পোরেশনের ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন, সিটি কর্পোরেশন আরও আগে থেকেই ডেঙ্গু নিয়ে মাঠ পর্যায়ে কাজ করেছে। আজ আমরা সিটি কর্পোরেশনের একটি বড় টিম নিয়ে ১৫ নম্বর ওয়ার্ডের বিভিন্ন জায়গায় যেখানে এডিস মশার প্রকোপ দেখা গেছে সেখানে অভিযান পরিচালনা করেছি। অভিযান পরিচালনাকালে আমরা যেখানে এডিস মশার উৎপত্তিস্থল পেয়েছি সেখানে সিটি কর্পোরেশনের আইন অনুযায়ী জরিমানা ও তাদের সতর্ক করেছি। সিটি কর্পোরেশন তাদের সর্বোচ্চ ক্ষমতা দিয়ে এই কার্যক্রম পরিচালনা করছে। তবে স্থানীয় মানুষ যদি সচেতন না হয় এবং এগিয়ে না আসে তাহলে এটা নিয়ন্ত্রণ করা সম্ভব না।

RSS
Follow by Email