সোমবার, মে ২০, ২০২৪
Led03জেলাজুড়েসদর

ঘাসের মতো শুষ্ক কিছু থেকেই আগুনের সূত্রপাত: বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান

লাইভ নারায়ণগঞ্জ: ঘাসের মতো শুষ্ক কিছু থেকেই আগুনের সূত্রপাত হতে পারে বলে মন্তব্য করেছে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান আরিফ আহমেদ মোস্তফা। শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর বরফকলে বিআইডব্লিউটিএ’র অগ্নিকান্ড পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

আরিফ আহমেদ মোস্তফা বলেন, এখন শুষ্ক মৌসুম চলছে। আমাদের এখানের আশপাশে যে ঘাস গুলো সেগুলো পরিষ্কার করা হয়েছে। তবে সেই শুকনো জিনিসপত্র থেকে সূত্রপাত হতে বলা বা হতে পারে বলে আমার ধারণা। যেহেতু পূর্বের ঘটনার ধ্বংসাবশেষ এখানে রাখা ছিল, আমার মনে হচ্ছে এটা একটা দুর্ঘটনা মাত্র এটা নাশকতা মূলত কোন কিছু না। তবে এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। তাদের সাপেক্ষে এ বিষয়টা বলা যাবে।

বিআইডব্লিউটিএ’র এই চেয়ারম্যান বলেন, এর আগের ঘটনায় আগুনের পুড়ে যাওয়া পাইপগুলোর ধ্বংসাবশেষ থেকে আবারো আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণের জন্য এখন পর্যন্ত ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট কাজ করছে। ফায়ার সার্ভিস আমাদের জানিয়েছেন আশেপাশে যেহেতু অন্য কিছু নেই তাই আমরা আশা করছি খুব তাড়াতাড়ি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। যতটুকু আমার কাছে মনে হয়েছে পাইকগুলো প্লাস্টিকের হওয়ায় আগুন লাগলে সেটা তো নেভানো সম্ভব নয়। প্লাস্টিকের পাইপগুলো একেবারে পুড়ে গেলেই এরপর আগুন নিয়ন্ত্রণে আসবে বলে আমার ধারণা। গতবারের অগ্নিকাণ্ডের ঘটনা যে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল সেটা তদন্ত কমিটির প্রতিবেদন এখনো অনুমোদন পাইনি। তাই সেই কারণে বিগত ঘটনার ধ্বংসাবশেষ এখানে রাখা হয়েছিলো। এই ঘটনায় নতুন করে আবারও তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়েছে।

‘ডিবির তথ্যমতে ওই এলাকার অন্য সিসিটিভি ক্যামেরা ঠিক থাকলেও ঘটনাস্থলের ক্যমেরা বন্ধের কারন কি’ সাংবাদিকদের এই প্রশ্নের জবাবে তিনি বলেন, গুদাম ঘরের ভেতরে আমাদের সিসিটিভির নিরাপত্তাটা বেশি জরুরী। বাহিরে কোন সিসিটিভি ক্যামেরা ছিল কিনা সেটা তদন্ত করে দেখতে হবে। যদি সিসিটিভি থাকে তাহলে ক্যামেরার ফুটেজ তদন্ত করে দেখা হবে। মার্চের মধ্যে তদন্ত কমিটি গঠন করা হবে।

প্রসঙ্গত, শনিবার (৩ ফেব্রুয়ারি) দুপুর ১ টায় নগরীর বরফকলে বিআইডব্লিউটিএ’র গুদামের পাশে ৬ বছর আগে ঘটে যাওয়া অগ্নিকান্ডের ধ্বংসাবশেষে আগুন লাগে। এঘটনায় ফায়ার সার্ভিসের ৯ টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এর আগেও ২০১৮ সালের ২৩ নভেম্বর একই জায়গায় প্লাস্টিকের ডেজারিং পাইপে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। ওই ঘটনায় ফায়ার সার্ভিসের ১০ টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রনে আনে।

RSS
Follow by Email