বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Led04জেলাজুড়েসদর

গ্যাস সংকট সমাধানে সরকারের বাস্তবধর্মী কোন পদক্ষেপ নাই: রফিউর রাব্বি

লাইভ নারায়ণগঞ্জ: গ্যাস সংকট দ্রুত সমাধানের দাবিতে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ নাগরিক কমিটি। সোমবার (২২ জানুয়ারি) বিকেলে নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি এড. এবি সিদ্দিকের সভাপতিত্বে এবং ধীমান সাহা জুয়েলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এড. জাহিদুল হক দীপু। পরে বক্তব্য রাখেন জেষ্ঠ সহ-সভাপতি সাংস্কৃতিক ব্যাক্তিত্ব রফিউর রাব্বি, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সভাপতি এড. জিয়াউল ইসলাম কাজল, সিপিবির জেলা সভাপতি হাফিজুল ইসলাম, বাসদের জেলা সদস্য সচিব আবু নাইম খান বিপ্লব, ন্যাপের জেলা সাধারণ সম্পাদক এড. আওলাদ হোসেন, গণ সংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, সামাজিক সংগঠন সমমনার সভাপতি সালাহউদ্দিন, সাবেক সভাপতি দুলাল সাহা, সাংস্কৃকি জোটের সাবেক সভাপতি এড. প্রদীপ ঘোষ বাবু, নারীনেত্রী পপী রানী সরকার, শিক্ষক উম্মে লায়লা প্রমুখ।

রফিউর রাব্বি বলেন, গ্যাস দেশের নিজস্ব সম্পদ হওয়া সত্বেও সরকারের ভুল নীতি, অব্যবস্থাপনা, অনিয়ম, দুর্নীতি ও লুটপাটের কারণে দেশে আজ গ্যাস সংকট তীব্রতর হয়ে উঠেছে। এক দিকে নিয়ম অনুযায়ি গ্যাস অনুসন্ধান হচ্ছে না, অন্যদিকে সমুদ্র ও স্থলভাগে পাওয়া গ্যাস ক্ষেত্রগুলো থেকে যথাযথ ভাবে গ্যাস উত্তোলন করা হচ্ছে না। সরকার নিজেদের এলএনজি ব্যবসায়ীদের সুবিধা দিতে আভ্যন্তরীন উৎপাদন বন্ধ রেখে পুরো জ্বালানী খাতকে আমদানী নির্ভর করে সিন্ডিকেটের হাতে তুলে দিয়েছে।

তিনি বলেন, বিশ্ববাজারে তেলের দাম যখন কম ছিল, সরকার তখন অন্যায়ভাবে দেশে গ্রাহকদের কাছ থেকে বেশি দামে তেল বিক্রি করেছে। এখন সরকার ডলার সংকটের অজুহাত দেখাচ্ছে। দেশে গ্যাসের চাহিদা দৈনিক ৩৮০ কোটি ঘনফুট। কিন্তু এখন সরবরাহের পরিমান ২৫০ কোটি ঘনফুটের নীচে নেমে এসেছে। এই সংকট সমাধানে সরকারের বাস্তবধর্মী কোন পদক্ষেপ নাই। বরঞ্চ এই সব অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে কেউ যাতে আদালতে যেতে না পারে সরকার তার জন্য সংবিধান বিরোধী ‘দায়মুক্তি আইন’ করে রেখেছে।

এবি সিদ্দিক বলেন, সরকারের জ্বালানীখাত প্ররোপুরি দুর্নীতিবাজদের দখলে চলে গেছে। গ্যাসের সংকটে এখন বাসাবাড়িতে যেমনি হাহাকার তেমনি বহু শিল্প কারখানা ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে। ‘দায়মুক্তি আইন’ আইন বাতিল করে জ্বালানীখাতে দুর্নীতির সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানান তিনি। তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে তিতাসের দুর্নীতিগ্রস্থ কর্মকর্তারা অর্থের বিনিময়ে অবৈধ সংযোগ দিয়ে গ্যাস সংকটকে প্রতিনিয়ত আরও বাড়িয়ে চলেছে। সমাবেশে বক্তারা আবাসিক খাতে গ্যাস সংকট দ্রুত সমাধনের দাবি জানান।

RSS
Follow by Email