শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
Led05রাজনীতি

বিশ্ব শোভন কর্ম দিবস উপলক্ষে রিক্সা র‌্যালি ও সভা

লাইভ নারায়ণগঞ্জ: বিশ্ব শোভন কর্ম দিবস উপলক্ষে রিক্সা র‌্যালি, শ্রমিক সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করেছে ‘কর্মজীবী নারী’ সংগঠন। শুক্রবার (১৮ অক্টোবর) সকাল ১০ টায় ‘একশনএইড বাংলাদেশ’ এর সহযোগিতায় নগলীতে এই আয়োজন করা হয়।

এসময় কর্মজীবী নারী সংগঠনের সমন্বয়ক রাজীব আহমেদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শ্রমিক নেত্রী নারগিস আক্তার, গার্মেন্ট শ্রমিক শিলা রানী, নদী খাতুন, রিপা আক্তার, নারায়নগঞ্জ ক্যাফে ম্যানেজার রুম্পা রেজা, সুলতানা সুমি, সচিন চন্দ্র দাস প্রমুখ। সমাবেশ শেষে একটি বর্নাঢ্য রিক্সা র‌্যালি নগরীর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিসিক এলাকায় শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, শ্রমিকদের জন্য শোভন কর্মপরিবেশ, সকল শ্রমিকদের জন্য ন্যূনতম বাঁচার মত মজুরি নিশ্চিত করতে পারলেই শোভন কর্মদিবস পালন সার্থক হবে। দেশের শ্রমিকের অধিকার ও নিরাপত্তা অন্যান্য ইস্যুর তুলনায় অনেকটাই উপেক্ষিত। মানবাধিকার প্রতিষ্ঠা করতে হলে আগে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। সরকার গার্মেন্ট শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রম পাইলট আকারে শুরু করেছে। যা খুবই ভালো উদ্যোগ। কিন্তু এই কার্যক্রম সকল শ্রমিকের জন্য চালু করতে হবে।

বক্তারা আরো বলেন, শ্রমিকের সময়োপযোগী ন্যায্য মজুরি নিশ্চিত করতে হবে সেই সাথে কর্মক্ষেত্রে নারী- পুরুষের সমমর্যাদা প্রতিষ্ঠা করতে হবে। এখনও আমাদের পরিবারে, সমাজে ও রাষ্ট্রে নারী-পুরুষের বৈষম্য বিদ্যমান। শুধুমাত্র বৈষম্য নয়, ঘর থেকে শুরু করে কর্মক্ষেত্র পর্যন্ত নারীরা বিভিন্ন রকম সহিংসতার শিকার হচ্ছে। তাই সকলক্ষেত্রে নিরাপদ ও নারী বান্ধব কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে। বক্তারা, নির্যাতনমুক্ত পরিবার, নিরাপদ কর্মক্ষেত্র গড়ে তুলতে হবে এবং সেই সাথে কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে আইন প্রণয়ন ও আইএলও কনভেনশন- ১৯০ অনুসমর্থন করার জোর দাবী জানান।

বক্তারা বলেন, এখনো অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের জন্যও চুক্তি পত্র, পরিচয় পত্র, নির্দিষ্ট কর্মঘন্টা, সাপ্তাহিক ছুটি এবং ট্রেড ইউনিয়ন করার অধিকার নেই। শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠা করতে হলে আগে এগুলো নিশ্চিত করতে হবে। প্রয়োজনে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে। আসুন শ্রমিকের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করি, নিশ্চিত করি শোভন কর্ম পরিবেশ।

RSS
Follow by Email