বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led01শিক্ষা

না.গঞ্জে এইচএসসিতে জিপিএ-৫ বাড়লেও কমেছে পাশের হার

লাইভ নারায়ণগঞ্জ: প্রকাশ করা হয়েছে এ বছরের উচ্চমাধ্যমিক (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল। এ বছর নারায়ণগঞ্জ জেলা হতে এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল) ও আলিম পরীক্ষায় মোট অংশগ্রহণ করেছে ২৩ হাজার ৮৫১ জন। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৮,৫৬৩ জন, পাশের হার শতকরা ৭৭ ভাগ (প্রায়)। জিপিএ-৫ পেয়েছে মোট ১০৫৬ জন পরীক্ষার্থী। তবে গতবছরের তুলনায় এবারের পাশের হার হ্রাস পেলেও বেড়েছে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা। গতবছরে নারায়ণগঞ্জ থেকে অংশ মোট ২৩,৯৬৬ জন পরীক্ষার্থী। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৯,৭০৫ জন, পাশের হার শতকরা ৮২ ভাগ। তবে জিপিএ-৫ পেয়েছে ৫৫৬ জন পরীক্ষার্থী। মঙ্গলবার (১৫ অক্টোবর) জেলা শিক্ষা অফিসার ইউনুস ফারুকীর স্বাক্ষরিত তালিকায় এ তথ্য পাওয়া যায়।

এদিকে এবছরের ফলাফল পর্যালচনা করে দেখা যায় এইচএসসি, এইচএসসি (ভোকেশনাল) ও আলিম পরীক্ষার্থীদের জিপিএ-৫ এর দিক দিয়ে সদর উপজেলা এগিয়ে থাকলেও পাশের হারের দিকে এগিছে আছে রূপগঞ্জ।

জেলা শিক্ষা অফিসের তালিকা অনুযায়ী, নারায়ণগঞ্জ জেলার এইচএসসি পরীক্ষাথী ২২ হাজার ৩৪১জন। এদিকে আলিম পরীক্ষার্থী ৮৯০ জন এবং ভোকেশনাল পরীক্ষার্থী ৬২০ জন। সমগ্র জেলায় এ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এইচএসসি ১৭ হজার ১৯১ শিক্ষাথী এবং পাশের হার ৭৬.৯৪। আলিম বা মাদ্রাসা থেকে পাশ করেছে ৮৪১ জন, তাদের পাশের হার ৯৪.৪৯ শতাংশ। ভোকেশনাল শিক্ষার্থী পাশ করেছে ৫৩১জন, তাদের পাশের হার ৮৫.৬৪ শতাংশ। এদিকে জেলাতে এইচএসসিতে জিপিএ পেয়েছে ৯৪৬ জন শিক্ষার্থী, আলিম বা মাদ্রাসা থেকে পেয়েছে ৯১ জন ও ভোকেশনাল ১৭ জন।

উপজেলা ভিত্তিক ফলাফল:-

নারায়ণগঞ্জ সদর: এ উপজেলায় মোট পরিক্ষার্থী ১২ হাজার ৫০৫ জন। এর মাঝে ১০ হাজা ১৬৮ জন শিক্ষার্থী পাশ করেছে। তালিকা অনুযায়ি এ উপজেলার পাশের হার ৮১.৩১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৭১৪ জন। আলিম বা মাদ্রাসা থেকে এ উপজেলায় মোট পরিক্ষা দিয়েছেন ২৯৮ জন এবং উর্ত্তীণ হয়েছে ২৯৫ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৯৮.৯৯ শতাংশ এবং জিপিএ পেয়েছে ৩৩ জন। অন্যদিকে এবারের এইচএসসিতে অংশ নেয় ১৯৮জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ১২৬ জন এবং পাশের ৬৩.৬৩ শতাংশ। ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছেন ৩ জন শিক্ষার্থী।

বন্দর উপজেলা: এ উপজেলায় মোট পরিক্ষার্থী ২ হাজার ৫৮৩ জন। এর মাঝে ১ হাজার ৬২০ জন শিক্ষার্থী পাশ করেছে। তালিকা অনুযায়ি এ উপজেলার পাশের হার ৬২.৭১ শতাংশ। এ উপজেলা থেকে জিপিএ-৫ পেয়েছেন ২৫ জন শিক্ষার্থী। এদিকে আলিম বা মাদ্রাসা থেকে মোট পরিক্ষা দিয়েছেন ১১৪ জন এবং উর্ত্তীণ হয়েছে ১০৭ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৯৩.৮৫ শতাংশ এবং জিপিএ পেয়েছে ৭ জন। অন্যদিকে এবারের এইচএসসিতে অংশ নেয় ৪২ জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ৩৯ জন এবং পাশের ৯২.৮৫ শতাংশ। ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছেন ২ জন শিক্ষার্থী।

সোনারগাঁও উপজেলা: এ উপজেলায় মোট পরিক্ষার্থী ২ হাজার ৩৫৪ জন। এর মাঝে ১ হাজার ৬০০ জন শিক্ষার্থী পাশ করেছে। তালিকা অনুযায়ি এ উপজেলার পাশের হার ৬৭.৯৬ শতাংশ। এ উপজেলা থেকে জিপিএ-৫ পেয়েছেন ৬৬ জন শিক্ষার্থী। এদিকে আলিম বা মাদ্রাসা থেকে মোট পরিক্ষা দিয়েছেন ১১৭ জন এবং উর্ত্তীণ হয়েছে ১০৯ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৯৩.১৬ শতাংশ এবং জিপিএ পেয়েছে ৩ জন। অন্যদিকে এবারের এইচএসসিতে অংশ নেয় ৫৪ জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ৫২ জন এবং পাশের ৯৬.২৯ শতাংশ। ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছেন ৪ জন শিক্ষার্থী।

আড়াইহাজার উপজেলা: এ উপজেলায় মোট পরিক্ষার্থী ২ হাজার ৩৬৩ জন। এর মাঝে ১ হাজার ৬৫৬ জন শিক্ষার্থী পাশ করেছে। তালিকা অনুযায়ি এ উপজেলার পাশের হার ৭০.০৮ শতাংশ। এ উপজেলা থেকে জিপিএ-৫ পেয়েছেন ৮৯ জন শিক্ষার্থী। এদিকে আলিম বা মাদ্রাসা থেকে মোট পরিক্ষা দিয়েছেন ১৩৭ জন এবং উর্ত্তীণ হয়েছে ১৩৬ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৯৯.২৬ শতাংশ এবং জিপিএ পেয়েছে ৩৩ জন। অন্যদিকে এবারের এইচএসসিতে অংশ নেয় ১৪৩ জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ১৪২ জন এবং পাশের ৯৯.৩০ শতাংশ। ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে জিপিএ-৫ পেয়েছেন ৮ জন শিক্ষার্থী।

রূপগঞ্জ উপজেলা: এ উপজেলায় মোট পরিক্ষার্থী ২ হাজার ৫৩৬ জন। এর মাঝে ২ হাজার ১৪৭ জন শিক্ষার্থী পাশ করেছে। তালিকা অনুযায়ি এ উপজেলার পাশের হার ৮৫.৭২ শতাংশ। এ উপজেলা থেকে জিপিএ-৫ পেয়েছেন ৫২ জন শিক্ষার্থী। এদিকে আলিম বা মাদ্রাসা থেকে মোট পরিক্ষা দিয়েছেন ২২৪ জন এবং উর্ত্তীণ হয়েছে ১৯৪ জন। আলিম থেকে পরিক্ষা দেওয়া শিক্ষার্থীদের পাশের হার ৮৬.৬০ শতাংশ এবং জিপিএ পেয়েছে ১৫ জন। অন্যদিকে এবারের এইচএসসিতে অংশ নেয় ১৮৩ জন ভোকেশনাল শিক্ষার্থী। তাদের মাঝে পাশে করেছে ১৭২ জন এবং পাশের ৯৩.৯৮ শতাংশ। তবে ভোকেশনাল থেকে পরিক্ষা দিয়ে কোন শিক্ষার্থী জিপিএ-৫ পায় নি।

RSS
Follow by Email