বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led04শিক্ষা

এইচএসসির ফল প্রকাশ আগামীকাল, জানবেন যেভাবে..

লাইভ নারায়ণগঞ্জ: ১৫ অক্টোবর প্রকাশ করা হবে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। মঙ্গলবার (১৫ অক্টোবর) ১১টার দিকে এইচএসসি পরীক্ষার ফল স্ব-স্ব প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে প্রকাশিত হবে। এবার স্ব স্ব শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা ফল প্রকাশ করবেন বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রনালয়।

বিগত বছরগুলোতে তৎকালীন প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করলেও এবার অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা তা করছেন না। এছাড়াও এবারের এসএসসি বা সমমানে বাতিল হওয়া পরিক্ষাগুলোর নম্বর বিষয় ম্যাপিং করে ফলাফল নির্ণয় করা হবে। আর যেসব বিষয়ের পরীক্ষা হয়ে গেছে, সেগুলোর উত্তরপত্র মূল্যায়ন করে ফল প্রকাশ করা হবে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা যায়, এবছরের এইচএসসি ও সমামান পরীক্ষায় নারায়ণগঞ্জ থেকে ২২ হাজার ২৫১জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। যার মধ্যে ছাত্র ১০ হাজার ৩৮৯ জন ও ছাত্রী ১১ হাজার ৮৬২ জন। আলিম পরীক্ষায় অংশ নিচ্ছে ৯০৭ জন পরীক্ষার্থী যার মধ্যে ছাত্র ৪৯১ জন ও ছাত্রী ৪১৬ জন। এইচএসসি ভোকেশনাল ও বিএম এ অংশ নিচ্ছে ৮৯০ জন পরীক্ষার্থী, যার মধ্যে ছাত্র ৬৫৮ জন ও ছাত্রী ২৩২ জন। উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় নারায়ণগঞ্জের ২৯ টি কেন্দ্রে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন হয়েছে। এর মধ্যে এইচএসসি পরীক্ষার কেন্দ্র ১৯ টি, আলিম পরীক্ষার কেন্দ্র ৬টি এবং এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষার কেন্দ্র ৪ টি।

যেভাবে জানা যাবে ফলাফল: সম্প্রতি ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের বিজ্ঞপ্তিতে কীভাবে শিক্ষার্থীরা ফল পাবেন, তা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, উল্লিখিত যেকোনো পদ্ধতিতে স্ব স্ব প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট www. dhakaeducationboard. gov.bd, www. educationboardresults .gov.bd ও www. eduboardresults .gov.bd -এ রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে এবং রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন।

প্রসঙ্গত, গত ৩০ জুন শুরু হওয়া এইচএসসি বা সমমানের পরীক্ষা প্রথম সাতটি পরীক্ষা হওয়ার পর সারাদেশে কোটাব্যবস্থা সংস্কার আন্দোলন ছড়িয়ে পড়ে। প্রথমে গত ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তীতে একসাথে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়। পরে সিদ্ধান্ত হয় ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে। কিন্তু পরে জানানো হয়, ১১ আগস্ট পরীক্ষা হচ্ছে না। শিক্ষা বোর্ডের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার পর বিভিন্ন এলাকায় থানায় হামলায় প্রশ্নপত্র রাখা ট্রাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়। এ জন্য ১১ আগস্ট থেকে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত স্থগিত করা হয়। পরবর্তিতে বাকি পরীক্ষাগুলো বাতিল ঘোষণা করা হয়।

RSS
Follow by Email