বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led03ধর্মবিশেষ প্রতিবেদন

সাহাপাড়ায় নারী জাগরণের প্রতীকে সেজেছেন দেবী দূর্গা

#প্রতিটা নারীর মধ্যে একজন দেবী দূর্গার বসবাস

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে দূর্গপূজা মানে এক কথায় জাঁকজমকপূর্ণ আয়োজন। প্রতিবারই দুর্গাপূজায় নানান আয়োজন থাকে পূজা মন্ডপগুলোতে। এখানকার পূজা মণ্ডপগুলোর ভিন্নধর্মী সজ্জা আকর্ষণ করে দর্শনার্থীদের। জেলার দুই শতাধিক পূজা মন্ডপের মধ্যে অন্যতম একটি হলো নগরীর টানবাজার সাহাপাড়া পূজা মন্ডপ। প্রতিবার নতুন থিমে উপস্থাপন করা হয় দেবী দূর্গাকে। রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে এ মন্ডপে জাঁকজমকপূর্ণ পূজার আয়োজন দেখতে আসেন অসংখ্য মানুষ। ব্যতিক্রমী সজ্জায় সাহাপাড়া আলাদা করে নজর কাড়ে সবার। বিগত বছরে ভিন্নধর্মী ভাবনা থেকে মণ্ডপ সাজিয়েছিল বঙ্গবাজারে পুড়ে যাওয়া শাড়ি দিয়ে। তারই ধারাবাহিকতায় এ বছর নারী শক্তির জাগরণকে সামনে রেখে মন্ডপ সাজানো হয়েছে।

সাহাপাড়ায় সরেজমিনে গিয়ে দেখা যায়, সাহাপাড়া পূজামণ্ডপ সাজসজ্জায় প্রতিমার ওপরে রঙের কাজ করা হয়েছে। পাশাপাশী চারপাশের দেয়ালে পরিশ্রমী নারীর চিত্র ফুঁটিয়ে তুলেছে শিল্পীরা। এবারের সাহাপাড়ার থিম নারীর জাগরণ। প্রতিটা নারীর মধ্যে একজন দেবী দূর্গার বসবাস আছে। দূর্গা যেমন দশ হাতে অসুরের সঙ্গে লড়াই করতে হয়, ঠিক তেমনি সমাজে নারীরাও অদৃশ্য দশ হাতে পরিশ্রম করে থাকেন। প্রতিবার সাহাপাড়ায় ভিড় থাকলেও এবার কিছুটা শান্তাবস্তায় আছেন মন্ডপটি। দর্শনার্থীরা সময় নিয়ে দেবী দূর্গার দর্শন নিতে পারছে। পরিবার নিয়ে এখানে আসছেন ঠাকুর দেখতে।

নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ, আনসার সার্বক্ষণিক মন্ডপে পাহারায় কাজ করছে। এছাড়া নারীদের বিশেষ নিরাপত্তার জন্য ভলেন্টিয়াররা কাজ করছে। নারী শক্তিকে প্রতিষ্ঠিত করতেই মূলত দেবী দুর্গাকে সাজানো হয়েছে।

মন্ডপে দর্শনার্থীরা জানান, প্রতিবার সুন্দর হয় এবার একটু অন্য রকম ভালো লাগছে। প্রতিবার ভির ছিলো ঠাকুর দেখতে পারিনি এই প্রথম এতো সুন্দর করে দেখতে পারলাম। প্রতিবারের মতো এবারও প্রতিমা সুন্দর হয়েছে। কিছুদিন আগে অস্থিতিশীল থাকলেও এখন অনেক স্থিতিশীল। মা যেহেতু এসেছে সব কিছু শান্তিপূর্ণভাবে মিটমাট হয়ে যায়। দেশে যাতে এভাবে শান্তি বিরাজ করে আগামীতে যাতে পাহারার মাধ্যমে পুজো না হয়। সাহাপাড়ার মন্ডপে তিন-চারবার আসা হয়। গতবার পোড়াকাপড় দিয়ে করেছিলো এবারের টা আরও সুন্দর হয়েছে। নারায়ণগঞ্জে অন্যান্য পুজোর মধ্যে সাহাপাড়া বিখ্যাত। এবার অন্য থেকে আনকমন ভাবে সাজানো হয়েছে এটা। সবার একটা আকর্শন থাকে এই মন্ডপ নিয়ে। বরাবরে মতো এবারও ভিন্ন হয়েছে।


সাহাপাড়া টানবাজার পূজা কমিটির ভলেন্টিয়াররা জানায়, আমরা নতুনত্ব করে থাকি। এ বছরও আমাদের মন্ডপে পরিবেশ বান্ধব নিয়ে কাজ করা হয়েছে। আমরা নারীদের নিরাপত্তার বিষয়ে সার্বক্ষণিক চেষ্টা করছি। আমরা চেষ্টা করছি সবাই যাতে সুষ্ঠ ভাবে মায়ের প্রর্থনা ও আরাধোনা করকে পারে। আমাদের ভলেন্টিয়াররা নারীদের প্রতি সব সময় সচেষ্ট সচেতন থাকবে। আমরা দশমী পর্যন্ত থাকবো।


টানবাজার পূজা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সুমন কুমার সাহা জানান, আমরা ন্যাচারালি সোর্স দিয়ে মন্ডপ সাজানো চেষ্টা করি। এবার সুপারি গাছের পাতা ও পাঠখড়ি দিয়ে মন্ডপ সাজিয়েছি। এবারের আমাদের থিম হলো নারী জাগরণ, প্রতিটা নারীর মধ্যে দূর্গার রূপ খুঁজে পাই। এই ধারণা সবার মধ্যে প্রতিষ্ঠিত করতে চাই। প্রতিটা নারীর মধ্যে দুর্গা, লক্ষী ও স্বরশ্বতী থাকে। প্রতিটা গৃহিনী যে নারী শক্তির বাহিরে এমন কিন্তু না। তার কন্ট্রিবিউশন অনেক বেশী, দেবী দূর্গার মতো দশ হাতই পরিচালনা করে যেটা অদৃশ্য যা আমরা ফিল করতে পারি না।

RSS
Follow by Email