বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led02ধর্মবিশেষ প্রতিবেদন

দুর্গোৎসবে চোখ ধাঁধাঁনো লাইটিংয়ে আলোকিত নগরী

লাইভ নারায়ণগঞ্জ: সনাতন ধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। সার্বজনীন এ দুর্গোৎসবকে কেন্দ্র করে নারায়ণগঞ্জ সেজেছে বর্ণিল সাজে। মন্ডপে মন্ডপে আলোকসজ্জায় সন্ধ্যা থেকে অন্য এক রূপ আসে নারায়ণগঞ্জ শহরের। রঙ-বেরঙের ঝারবাতি আর ফ্ল্যাগ লাইটের আলোতে এখন আলোকিত হয়ে ওঠেছে পুরো নগরী।

বছরের নতুন ক্যালেন্ডার বা পঞ্জিকা হাতে পেলেই বাঙালিদের যে দিনগুলিতে সবার আগে চোখ যায়, তার মধ্যে দুর্গা পুজো অন্যতম একটি। বাঙালির সবচেয়ে বড় পার্বণ এই দুর্গাপুজো। নারায়ণগঞ্জবাসী জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে এই উৎসব উদযাপন করেন। প্রতিটি মন্ডপ, মন্ডপের তোরণ, তোরণ থেকে শহরের অলিগলি-পাড়ামহল্লা আলোকসজ্জা করা হয়েছে। শহরের শতাধিক স্থায়ী ও অস্থায়ী মণ্ডপের ভেতর ও বাইরে কয়েক কিলোমিটার জুড়ে করা হয়েছে আলোকসজ্জা।

মনোমুগ্ধকর এই আলোকসজ্জা দেখতে ভিড় করছে শিশু, কিশোরসহ নানা বয়সের মানুষ। তোরণ ও আলোকসজ্জায় শহর জুড়ে পূজার আয়োজন দেখার মতো। সবচেয়ে আকর্ষণীয় পূজা হয় শহরের টানবাজার এলাকায়। এছাড়া প্রত্যেক মণ্ডপে শান্তি-শৃঙ্খলা সমুন্নত রাখতে মণ্ডপ কমিটির সদস্যবৃন্দ স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করছেন। প্রত্যেক মণ্ডপে চারজন করে পুলিশসহ আনসার সদস্যরা নিয়োজিত আছেন। সেনাবাহিনী এবং র‌্যাবের টহল জোরদার করা হয়েছে। প্রশাসনের মনিটরিং টিম এবং নিয়ন্ত্রণকক্ষ সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

দর্শনাথীরা জানান, দূর্গপূজা হলো আমাদের জন্য আনন্দ। সারা বছর অপেক্ষা করার পর আমরা এই দিনটা পেয়ে থাকি। দূর্গাপূজায় বিভিন্ন মন্ডপে লাইটিংয়ের ডিজাইন থাকে। আমাদের গর্ব যে, নারায়ণগঞ্জ এতো সুন্দর করে সাজানো হয়, এতে আমরা আনন্দ পাই। পুজোতে লাইটিংয়ের বিষয়টা একটু আকষর্ণ করে। সাহাপাড়ার লাইটিংটা সব সময় সুন্দর হয়। দুর্গাপূজা যে আমরা পালন করতে পারবো এটাই ছিলো কল্পনার অতিত। এতো সুন্দর আয়োজন ও লাইটিং যে দেখতে পারবো এটা কল্পনা করতে পারি নাই। নিরাপত্তার ব্যবস্থা অনেক ভালো। সুন্দর লাইটিংয়ের কারণে পূজা পূজা ফিল হচ্ছে, আসলেই দূর্গাপূজায় আসছি। লাইটিং দেখছি সব গুলাই ভালো হয়েছে আর আমাদের অসুবিধাও হয় নাই। যে গুলো দেখেছি সব গুলাই ভালো হয়েছে। লাইটিং না হলে কোন আনন্দই নাই। ৮৩ বছর দেখেছি, আমরা যখন কিশোর ছিলাম এগুলো ছিলো না। শহরে লাইটিং বেশী তাই আনন্দও বেশী।

RSS
Follow by Email