বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led02জেলাজুড়েবিশেষ প্রতিবেদন

সারা দেশের ন্যায় না.গঞ্জেও আজ রাত থেকে মাছ ধরা বন্ধ

লাইভ নারায়ণগঞ্জ: সারাদেশের ন্যায় মা ইলিশ রক্ষায় ও জাটকা ইলিশ সংরক্ষণে না.গঞ্জের নদীগুলোতে মাছ ধরার ক্ষেত্রে ২২ দিনের নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। শনিবার (১২ অক্টোবর) দিবাগত রাত ১২টার পর থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে এক প্রজ্ঞাপনে জানিয়েছে মন্ত্রনালয়।

আজ থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত এই ২২ দিন জারি থাকবে এ নিষেধাজ্ঞা। এ সময়ে ইলিশসহ সব ধরনের মাছ শিকার, মজুত ও পরিবহন দণ্ডনীয় অপরাধ হিসাবে বিবেচিত হবে।

এ বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা ড. ফজলুল কাবীর বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও ২২ দিনের জন্য আমরা ইলিশ মাছ সংরক্ষনের জন্য এই কার্যক্রমটি চালু করেছি। এই সময়টায় মা ইলিশ প্রজনন করে। সরকার এই সময় নিষেধাজ্ঞা দেয় যাতে আমাদের এই জাতীয় মাছটি আমরা সংরক্ষন করতে পারি, এটা যেন বিলুপ্ত না হয়ে যায়। সরকারের এই নিষেধাজ্ঞা বাস্তবায়ন করার জন্য ইতিমধ্যে মৎস্য বিভাগ, উপজেলা-জেলা প্রশাসন, পুলিশ ও কোস্টগার্ডের সমন্বয়ে আমরা বৈঠক করেছি। নারায়ণগঞ্জের সর্বত্র এ বিষয়ে চোক, কান খোলা রাখছি। এরপরও যাঁরা আইন অমান্য করবেন, তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেলা মৎস অফিসের সিনিয়র সহকারী পরিচালক এস এম আশিকুর রহমান বলেন, ২২ দিনের এই কার্যক্রমের ধারাবাহিকতায় আমরা ইতিমধ্যে নারায়ণগঞ্জের বন্দর, সোনারগাঁ, আড়াইহাজারে সভা ও লিফলেট বিতরন করেছি। জেলেরা যাতে এই২২ দিনে ইলিশ মাছ না ধরেন সেই বিষয়ে ব্যবস্থা নিয়েছি। এছাড়াও জেলেদের এই সময়গুলোতে কিছু গিফ্ট দেওয়া হয়েছে। বাজেট অনুযায়ি ১ হাজার নিবন্ধিত জেলেদের ২৫ কেজি করে ভিজিএফের চাল দেওয়া হয়েছে। এ ছাড়া আমরা চেষ্টা করবো শুধু মাছ ধরা নয়, নদী থেকে ভোক্তা পর্যন্ত যাতে মা ইলিশ রক্ষায় ও জাটকা সংরক্ষণ করা যায় সেই লক্ষে বিভিন্ন সময়ে অভিযান পরিচালনা করবো।

RSS
Follow by Email