বুধবার, অক্টোবর ১৬, ২০২৪
Led02ধর্ম

নানা আয়োজনে পালিত হলো কুমারী পূজা, ছিলো ভক্তদের ঢল

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে আনন্দমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা। প্রদ্বীপ জ্বেলে, শংখ বাজিয়ে উলুধ্বণি দিয়ে আট বছর বয়সী একটি শিশুকে দেবীর আসনে বসিয়ে তারচরণে প্রণাম করে এ পূজো করা হয়।

শুক্রবার (১১ অক্টোবর) সকাল সাড়ে ১০ টায় চাষাঢ়ার শ্রী রাম কৃষ্ণ মিশন আশ্রমে এ কুমারী পূজা অনুষ্ঠিত হয়। এসময় হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার পূণ্যার্থী অংশগ্রহন করেন। পূণ্যার্থীরা করজোরে দেবীর কাছে শান্তি কামনা করে মন্ত্র পাঠ করেন।

এবার কুমারী দেবীরূপে মন্ডপে অধিষ্ঠিত হয় নগরীর বংশাল রোড এলাকার নারায়ণগঞ্জ হাই স্কুলের শিশু শ্রেনীর ছাত্রী সুনন্দা চক্রবর্তী। তার বাবা সঞ্জয় চক্রবর্তী পেশায় চাকরীজীবী, মা দিপান্বিতা চক্রবর্তী গৃহিনী।

সনাতন শাস্ত্র মতে, প্রতিটি মেয়ের মাঝে মা বিরাজমান। সেটা জেনে কুমারী পূজা করা হয়। অতিতে এটার অনেক প্রচলন ছিলো। বর্তমানে অনেক কম পালন করা হয়। বাচ্চাদের মাঝখান থেকেই ভগমানের আর্ভিবুত হয়। তাই বাচ্চাদের মন নিস্পাপ বলে বাচ্চদের পূজা করা হয়। দর্শনার্থীরা জানান পূজায় এসে নিজের পাশাপাশি দেশ ও জাতির জন্য মঙ্গল প্রার্থনা করেন মা’য়ের কাছে।

এসময় আমলাপাড়া পূজা কমিটির সভাপতি প্রবির কুমার সাহা বলেন, রামকৃষ্ণ মিশনের ঐতিহাসিক কুমারী পূজা আজ অনুষ্ঠিত হয়েছে। এ পূজা হাজার হাজার লোক দেখতে এসেছে আপনারা জানেন আমাদের এই রামকৃষ্ণ মিশনে প্রথম কুমারী পূজা হয় ১৯০০ সনে বেলুড় মঠে। কুমারী পূজায় একজন শুদ্ধাত্তা কুমারী বা কিশোরীকে মাতৃরূপে পূজা দেওয়া হয়। সেই থেকে এই কুমারী পূজার প্রচলন শুরু হয়। দুর্গাপূজা উপলক্ষে সরকারের প্রশাসনের নিরাপত্তা বিষয় সহ যেরকম ব্যবস্থা করা হয়েছে আমরা সবাই খুবই আনন্দিত। আমরা চাই আগামীতেও এভাবেই উৎসবগুলো আমরা যেন সবাই মিলেমিশে পালন করতে পারি।

প্রসঙ্গত, এ বছর নারায়ণগঞ্জ জেলায় ২১৪ টি মন্ডপে সারদীয় দূর্গা পুজা পালিত হচ্ছে। সকলে নির্বিঘ্নে আনন্দ উৎসবে দূর্গা পুজা পালন করতে সার্বিক ভাবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা করেছে প্রশাসন।

RSS
Follow by Email