বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০২৪
Led03শিক্ষা

সে শিক্ষা মূল্যহীন যা মানুষের নৈতিকতা উৎকর্ষ করে না: গিয়াসউদ্দিন

লাইভ নারায়ণগঞ্জ: গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ গিয়াসউদ্দিন বলেছেন, জ্ঞান অর্জনের মাধ্যমে লক্ষ্য নির্ধারণ করতে হবে। যে শিক্ষা মানুষের নৈতিকতা ও মানবিক গুণাবলিকে উৎকর্ষ করে না, সে শিক্ষা মূল্যহীন।

বুধবার (৯ অক্টোবর) সকাল ১০টায় সিদ্ধিরগঞ্জের হীরাঝিলে গিয়াসউদ্দিন এডুকেশন কমপ্লেক্স সেন্টারে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের আয়োজনে ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীর শিক্ষার্থীদের বরণ করতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে গিয়াসউদ্দিন বলেন, আমাদের শিক্ষা যেন হয় নৈতিকতা ও মানবিক গুণাবলির উৎকর্ষ সাধণ করা। আমরা মন্দটা পরিহার করবো এবং ভালোটা গ্রহণ করবো। এই শিক্ষা অর্জনে আমাদের নিজেদের, অভিভাবকদের এবং শিক্ষকদের প্রচেষ্টা রয়েছে। এছাড়া আরেকটা শ্রেণীর মানুষের প্রচেষ্টা রয়েছে যা আমরা স্বীকার করি না। তারা হচ্ছে দেশের আপামর জনগণ। কারণ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের বেতন প্রদান করে সরকার। আর সরকার সেই বেতন সংগ্রহ করে জনগণের টেক্সের পয়সায়। সুতরাং শিক্ষা অর্জনের পর দেশের মানুষের কাছে আমরা ঋণী, এটা মনে রাখতে হবে। তাদের এই ঋণ শোধ করতে হলে শিক্ষা অর্জন করে পরিবার, সমাজ, রাষ্ট্র ও রাষ্ট্রের মানুষের জন্য ভালো কাজ করতে হবে। তাহলেই তাদের এই ঋণ পরিশোধ হবে।

গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা মুহাম্মদ গিয়াসউদ্দিনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিয়াস রোজারিও (সিএসসি) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনারগাঁয়ের ব্যারিষ্টার রাবেয়া ভূঁইয়া মডেল স্কুলের প্রধান শিক্ষক মোঃ ইকরাম হোসেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে নটর ডেম কলেজের অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিয়াস রোজারিও বলেন, শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে পবিত্র স্থান। কারণ এখানে জ্ঞানের অনুশীলন করা হয়। আমরা জ্ঞানের পুজারী, আমরা জ্ঞানের অনুসন্ধান করি। কারণ আমরা সত্যকে জানতে চাই। আর সত্য জানাই আমাদের সকল শিক্ষার্থীর কাজ।

এসময় তিনি আরো বলেন, যখন আমরা সত্য জানি, তখন আমাদের জ্ঞান অর্জন হয়। কিন্তু যা জানি, তা যদি সত্য না হয়, তাহলে কিন্তু জ্ঞান অর্জন হয় না। আমরা জগৎ ও জীবনের সত্য জানতে চাই। আমরা যদি জগৎ ও জীবন সম্পর্কে সত্য জানতে চাই, তাহলে আমাদের পরিশ্রম করতে হবে। যারা সত্য জানতে অলস হবে, তারা কিন্তু জীবনে সাফল্য পাবে না। জীবনের স্বপ্নকে সে বাস্তবায়ন করতে পারবে না। অতএব আমাদেরকে জ্ঞান অর্জনে পরিশ্রমী হতে হবে।

আরো উপস্থিত ছিলেন, গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের উপাধ্যক্ষ মীর মোহাম্মদ মোসাদ্দেক হোসেন, গিয়াসউদ্দিন ইসলামিক মডেল স্কুলের প্রধান শিক্ষক মুহাম্মদ মিজানুর রহমান, শিশির ঘোষ অমর, দৈনিক অগ্রবাণীর সম্পাদক হারুন অর রশিদ চৌধুরী স্বপন, মিজমিজি পশ্চিমপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঈদুর রহমান, রেবতী মোহন পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ মহদয়, গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজের ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক মোঃ আবু তাহের, আবু তালেব, রাজিব আহমেদ ও রিফাত হোসেন প্রমূখ।

RSS
Follow by Email