মঙ্গলবার, অক্টোবর ৮, ২০২৪
Led01অর্থনীতি

না.গঞ্জে বেসামাল নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণ করবে বিশেষ টাস্কফোর্স

# প্রশাসন-পুলিশ-ভোক্তাসহ থাকবে ২ জন শিক্ষার্থী প্রতিনিধি

লাইভ নারায়ণগঞ্জ: সারা দেশের ন্যায় নারায়ণগঞ্জে নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে আছে। শাক, সবজি, মাছ, মাংস থেকে নিয়ে প্যাকেটজাত পণ্য পর্যন্ত প্রায় সবকিছুর দাম বেড়েই চলছে। এতে করে খেটে খাওয়া মানুষসহ মধ্যবিত্ত শ্রেণীর মানুষ চরম ভোগান্তিতে পরেছেন। প্রতিদিন বাজারে গিয়ে বিক্রেতাদের মুখে পণ্যের দাম শুনে খালি হাতে ফিরে আসছেন অনেকে। সেই সাথে নিত্যপণ্যের চড়া দামে অনেক ক্রেতারাও হচ্ছেন ক্ষুব্ধ।

দিন যতই যাচ্ছে ক্রেতাদের মনে হতাশা বাড়ছে। তাদের আকাঙ্খা, কবে এই নিত্যপণ্যের দাম ক্রয়ক্ষমতার মধ্যে আসবে। এদিকে, পণ্যে বাড়তি দাম কেন রাখছেন প্রশ্নে, ‘সরবরাহকারী যে দাম নিয়েছে সেই হিসেবেই বিক্রি করছি, খামার থেকেই বেশি রাখছে দাম সেখানে জিজ্ঞাসা করেন।’ বলে দায় সাড়ছেন বিক্রেতারা। গেল কয়েকসপ্তাহ ধরে জেলায় অনেকটা এমন পরিস্থিতি তৈরী হয়েছে।

এরই মধ্যে নিত্যপণ্যের মূল্য মানুষের ক্রয়সীমার মধ্যে এনে যৌক্তিক মূল্য নিশ্চিত করতে নারায়ণগঞ্জে বিশেষ টাস্কফোর্স গঠন হচ্ছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সাকিব আল রাব্বি। তিনি জানান, ১০ সদস্যের টাস্কফোর্স গঠনে জেলা প্রশাসন থেকে উদ্যোগ নেয়া হয়েছে। এর আহ্বায়ক হিসেবে থাকছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আলমগীর হুসাইন। জেলা প্রশাসন, পুলিশ, প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা মৎস্য কর্মকর্তা, কৃষি বিপণন কর্মকর্তা, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর থেকে সদস্য থাকবেন। এছাড়াও, দুই জন শিক্ষার্থী প্রতিনিধি থাকবেন।

তিনি আরও জানান, আজকেই এ টাস্কফোর্স গঠনের কাজ শেষ হবে বলে আশা করছি। এই টাস্কফোর্স নারায়ণগঞ্জে কি কাজ করবে তা আরও বিস্তাতির পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

গত ৭ অক্টোবর, প্রতিটি জেলায় বিশেষ টাস্কফোর্স গঠনের নির্দেশ দেয় অন্তবর্তকালীন সরকার। বাণিজ্য মন্ত্রনালয় থেকে সিনিয়র সদস্য সচিব মো. মেহেদী হাসান স্বাক্ষরিত ১০ সদস্যের বিশেষ টাস্কফোর্স গঠনের একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বাণিজ্য মন্ত্রনালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, এই বিশেষ টাস্কফোর্স জেলায় বিভিন্ন বাজার, আড়ৎ, গোডাউন, কোল্ডসোটরেজ ও সাপ্লাই চেইনের অন্যান্য স্থানসমূহ সরেজমিনে পরিদর্শন করবে এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখার বিষয়টি তদারকি করবে। টাস্কফোর্স উৎপাদন, পাইকারি ও ভোক্তা পর্যায়ের মধ্যে যাতে দামের পার্থক্য নুন্যতম থাকে তা নিশ্চিত করবে ও সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডারদের সাথে মত বিনিময় সভা করবে। টাস্কফোর্স প্রতিদিনের মনিটরিং শেষে একটি প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে প্রেরণ করবে। জাতীয় ভোক্তা- অধিকার সংরক্ষণ অধিদপ্তর বিভিন্ন জেলা থেকে প্রাপ্ত প্রতিবেদন সংকলন ও পর্যালোচনা করে প্রতিদিন সন্ধ্যা ৭ টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন প্রেরণ করবে। এছাড়াও টাস্কফোর্স প্রয়োজনে সদস্য কো-অপ্ট করতে পারবে।

RSS
Follow by Email