মঙ্গলবার, অক্টোবর ১, ২০২৪
Led01বিশেষ প্রতিবেদনস্বাস্থ্য

নগরীতে ভয়াবহ রূপ নিচ্ছে ডেঙ্গু, জনমনে বাড়ছে শঙ্কা

# সেপ্টেম্বরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ১৬১ জন
# ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণে আক্রান্তদের এলাকায় রেসপন্স টিম যাবে: এনসিসি সিইও

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে ডেঙ্গু সংক্রমণে আক্রান্তদের সংখ্যা বেড়েই চলেছে। এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্তদের সংখ্যা ৪০০ জন ছাড়িয়ে গেছে। গত ২ দিনের ব্যবধানে নারায়ণগঞ্জে নতুন করে ৭৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হযেছেন। ডেঙ্গুর প্রকোপ বাড়ার ফলে জনমনে আতঙ্ক বাড়ছে।

নগরীতেও ডেঙ্গুর সংক্রমণে বিরূপ প্রভাব পড়ছে। নগরীর দুই সরকারি হাসপাতালের দেয়া তথ্য মতে, সেপ্টেম্বরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬১ জন। রবিবারে দেওয়া তথ্য মতে, ২৪ ঘন্টার ব্যবধানে নতুন করে ১৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের আরএমও মো. জহিরুল ইসলাম লাইভ নারায়ণগঞ্জকে জানান, আগস্ট মাসে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন ১৭ জন। এই সেপ্টেম্বর মাসে ১০০ জন ডেঙ্গু রোগে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়েছেন। এ থেকে বোঝা যায় ডেঙ্গু রোগের সংক্রমণ বাড়ছে। গত ২৪ ঘন্টায় ৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিতে হাসপাতালে ভর্তি হয়েছেন। রোগীদের চিকিৎসা সেবা প্রদানে আমরা প্রতিনিয়ত কাজ করছি।

৩০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের চিকিৎসা তত্তাবধায়ক (উপ-পরিচালক,স্বাস্থ্য) ডা. মো. আবুল বাসার লাইভ নারায়ণগঞ্জকে জানান, সেপ্টেম্বর মাসে হাসপাতালে ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন ৬১ জন। রবিবার পর্যন্ত হাসপাতালে ভর্তি ছিলেন ১৩ জন রোগী, যেখানে নতুন ভর্তি হোন ৪ জন।

এদিকে, ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় নারায়ণ সিটি কর্পোরেশন থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী মোহাম্মদ জাকির হোসেন। তিনি লাইভ নারায়ণগঞ্জকে জানান, ডেঙ্গু সংক্রমণ প্রতিরোধে আমাদের প্রতিনিয়ত বিভিন্ন কাজ হচ্ছে। সকাল ৬টা থেকে এডিস মশা নিধনে বিভিন্ন এলাকায় আমাদের কর্মীরা যাচ্ছেন, সেখানে মশা নিধনকারী লার্ভিসাইট ব্যবহার করা হচ্ছে। সেই সাথে আমরা জনসচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন লিফলেট বিতরণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সচেতনতা বৃদ্ধিতে নানান কার্যক্রম অব্যাহত রাখছি।

সাম্প্রতিক ডেঙ্গু সংক্রমণ বেড়ে যাওয়ায় আমরা একটা পদক্ষেপ নিচ্ছি। আমরা শহরের হাসপাতালগুলো থেকে ডেঙ্গু রোগীদের তালিকা নিচ্ছি। তাদের ঠিকানা নিয়ে আমাদের একটি বিশেষ রেসপন্স টিম যাবেন। সেখানে ডেঙ্গু রোগ ছড়ানোর কোন নিয়ামক আছে কিনা তা খতিয়ে দেখা হবে। যদি ডেঙ্গু সংক্রমণের নিয়ামক পাওয়া যায়, তাহলে তা দূর করা হবে। সেই সাথে আশপাশের মানুষদের সচেতন করা হবে। মূলত, ডেঙ্গু সংক্রমণ প্রতিরোধে একটি বড় ভূমিকা রাখবে জনসচেতনতা। কী কারণে ডেঙ্গু ছড়ায়, এডিস মশা কোথায় জন্মায় এসকল বিষয়ে সবাইকে জানতে হবে।

RSS
Follow by Email