বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৬, ২০২৪
Led04জেলাজুড়েসদর

খাল থেকে ভাসমান বর্জ্য সংগ্রহের উদ্যোগ নিলেন কাউন্সিলর অসিত

লাইভ নারায়ণগঞ্জ: শীতলক্ষ্যা টু ধলেশ্বরী ভায়া বাবুরাইল খালের শীতলক্ষ্যার আউটলেটে ভাসমান বর্জ্য সংগ্রহের জন্যে আধুনিক নেট স্থাপন করা হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ডের অঞ্চলে কর্ড এইড ও সিটি কর্পোরেশনের উদ্যোগে নেদারল্যান্ড ভিত্তিক সংগঠন ওস্যান বাউন্ড এর সহযোগিতায় এ নেট স্থাপন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, ওস্যান বাউন্ড এর প্রতিষ্ঠাতা সিপ্রান হ্যান্ডরিক ও ১৫ নং ওয়ার্ড সচিব মোঃ আবুল কালাম।

কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন, প্রতিদিন এ আউটলেট দিয়ে বিপুল পরিমান পলিথিন, ককশীট, পেটবোতলসহ অন্যান্য বর্জ্য শীতলক্ষা নদীতে পতিত হয়। এভাবে বিভিন্ন আউটলেট দিয়ে এই ভাসমান বর্জ্য নদীর তলদেশে জমা হয়ে নদীর স্বাভাবিক গতিপ্রবাহ ব্যাহত হচ্ছে, নাব্যতা হ্রাস পাচ্ছে এবং নদী দুষিত হচ্ছে। এই দুষন রোধে এটি একটি ক্ষুদ্র উদ্যোগ। এই উদ্যোগটি সফল হলে ভবিষ্যতে সিটি কর্পোরেশনের প্রত্যেকটি আউটলেটে এ ধরনের ব্যবস্থা গ্রহন করা হবে। তিনি আরও বলেন সাম্প্রতিক গবেষনায় মানুষের রক্তে মাইক্রো প্লাস্টিকের উপস্থিতি সনাক্ত হয়েছে। তার পাশাপাশি মাছের পাকস্থলীতেও মাইক্রো প্লাস্টিকের উপস্থিতি পাওয়া গেছে। অবস্থাদৃষ্টে মনে হয় বিষয় দুটির মধ্যে যোগসূত্র রয়েছে, যা মানুষের জন্য ভবিষ্যতে ভয়ঙ্কর বিপদ ডেকে আনবে।

RSS
Follow by Email