শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪
Led04রাজনীতি

হীরা-শহীদ’র নেতৃত্বে মহানগর হকার সংহতি’র কমিটি গঠন

# আশা করি অন্তর্বর্তীকালীন সরকার হকারদের পেটে লাথি মারবে না: বাচ্চু ভুইঁয়া
# অমুক-তমুকের নামে হকারদের কাছ থেকে চাঁদা তোলার দিন শেষ: তরিকুল সুজন
# হকাররা ওসমান পরিবারের লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহৃত হয়েছে: বিপ্লব

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ মহানগর হকার সংহতি’র ৪১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) হোসিয়ারী সমিতিতে নারায়ণগঞ্জ মহানগরের হকারদের ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে হীরাকে সভাপতি ও শহীদকে সাধারণ সম্পাদক করে কমিটি গঠন করা হয়েছে।

জসিম উদ্দিন হীরার সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির কেন্দ্রীয় সভাপতি বাচ্চু ভুইঁয়া। সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলন নারায়ণগঞ্জ জেলার সমন্বয়কারী তরিকুল সুজন, ট্রেড ইউনিয়ন ফেডারেশন (বাজাফে-১২) এর কেন্দ্রীয় সদস্য অঞ্জন দাস, মহানগর কমিটির সমন্বয়কারী নিয়ামুর রশীদ বিপ্লব, মো. ইব্রাহীম ।

সম্মেলনে বাচ্চু ভুইঁয়া বলেন, অধিকাংশ হকাররা গ্রাম থেকে উচ্ছেদ হয়ে জীবিকার জন্য শহরে আসে। তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করার কথা রাষ্ট্রের। কিন্তু রাষ্ট্র তাদের কর্মসংস্থানের ব্যবস্থা তো করেই নাই উল্টো হকাররা নানান জায়গা থেকে ধার কর্জ জীবিকা নির্বাহের চেষ্টা করলে তাদের উচ্ছেদ করে। ছাত্র-জনতার অভ্যুত্থানে যে অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠিত হয়েছে আমরা আশা করি তারা হকারদের পেটে লাথি মারবে না। যৌক্তিক সমাধানের উদ্যোগ নিবে। হকারদের আইনিভাবে বসার ব্যবস্থা করবে। অতীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যর্থতার কারনে নারায়ণগঞ্জে অনেকগুলো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে, যা কেবল দুঃখজনকই নয় অন্যায়ও বটে। আমরা আর কোন অনাকাঙ্ক্ষিত ঘটনা চাই না। আমরা আশা করবো, জেলা প্রশাসক,সিটি কর্পোরেশন যৌথ উদ্যোগ নিয়ে হকারদের জীবন-জীবিকা রক্ষায় যৌক্তিক সমাধান করবে।

তরিকুল সুজন বলেন, অমুকের নামে তমুকের নামে হকারদের কাছ থেকে চাঁদা তোলার দিন শেষ। রাষ্ট্রের পুনর্গঠনের দিন শুরু। কেবল রাজনৈতিক পরিস্থিতির বদল নয়, আমরা চাই উৎপাদন সম্পর্কের গুণগত পরিবর্তন। যার মধ্য দিয়ে বাংলাদেশের কৃষক-শ্রমিক জনতার মুখেও হাসি ফুটবে। হকারের সন্তানও স্কুল-কলেজে যেতে পারবে। অর্থনৈতিক-সামাজিক নিশ্চয়তা পাবে। কেননা ভবিষ্যৎ কেবল উচ্চ বিত্ত-মধ্য বিত্ত নয়, হকারের সন্তানেরও ভবিষ্যৎ আছে।

মহানগর কমিটির সমন্বয়কারী নিয়ামুর রশীদ বিপ্লব বলেন, হকাররা দিনে আনে, দিনে খায়। অতীতে হকাররা রাজনীতির বলি হয়েছে। ওসমান পরিবারের লাঠিয়াল বাহিনী হিসেবে ব্যবহৃত হয়েছে। আমরা নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনকে আহ্বান জানাই, হকারদের জন্য উদ্যোগ নিন। হকাররা সিটি কর্পোরেশনকে টাকা দিয়ে, নিয়ম মেনে, শৃঙ্খলা রক্ষা করে, নাগরিকদের জন্য চলাচলের ব্যবস্থা রেখেই হকারি করবে।

সম্মেলনে তরিকুল সুজন, অঞ্জন দাস, নিয়ামুর রশীদ বিপ্লব, মোঃ ইব্রাহীমকে উপদেষ্টা করে ৪১ সদস্যের নারায়ণগঞ্জ মহানগর হকার সংহতি কমিটি গঠন করা হয়।

RSS
Follow by Email