বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Led05জেলাজুড়েশিক্ষা

না.গঞ্জে ২২ হাজার পরীক্ষার্থীর স্থগিত হওয়া এইচএসসি শুরু ১১ সেপ্টেম্বর

লাইভ নারায়ণগঞ্জ: স্থগিত হওয়া ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১১ সেপ্টেম্বর থেকে শুরু হবে। আন্তঃশিক্ষাবোর্ড থেকে বৃহস্পতিবার (১৫ আগস্ট) পরীক্ষার নতুন সূচী বের হয়েছে। স্থগিত তত্ত্বীয় পরীক্ষাগুলো আগামী ১১ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবরের মধ্যে শেষ হবে। ব্যবহারিক পরীক্ষাসমূহ ১৫ থেকে ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে।

কোটা সংস্কার আন্দোলন এবং ছাত্র-জনতার আন্দোলনে উদ্ভূত পরিস্থিতিতে কয়েক দফায় এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। প্রথমে গত ১৮ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তীতে একসাথে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়। পরে সিদ্ধান্ত হয় ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হবে। কিন্তু পরে জানানো হয়, ১১ আগস্ট পরীক্ষা হচ্ছে না। শিক্ষা বোর্ডের একটি সূত্র জানায়, প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগ ও দেশ ছাড়ার পর বিভিন্ন এলাকায় থানায় হামলায় প্রশ্নপত্র রাখা ট্রাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়। এ জন্য ১১ আগস্ট থেকে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত স্থগিত করা হয়। সবশেষে ১৫ আগস্ট আন্তঃশিক্ষাবোর্ড পরীক্ষার নতুন সময়সূচী বের করে।

নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২৪ সালের এইচএসসি ও সমামান পরীক্ষায় নারায়ণগঞ্জ থেকে ২২ হাজার ২৫১জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। যার মধ্যে ছাত্র ১০ হাজার ৩৮৯ জন ও ছাত্রী ১১ হাজার ৮৬২ জন। আলিম পরীক্ষায় অংশ নিচ্ছে ৯০৭ জন পরীক্ষার্থী যার মধ্যে ছাত্র ৪৯১ জন ও ছাত্রী ৪১৬ জন। এইচএসসি ভোকেশনাল ও বিএম এ অংশ নিচ্ছে ৮৯০ জন পরীক্ষার্থী, যার মধ্যে ছাত্র ৬৫৮ জন ও ছাত্রী ২৩২ জন। উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় নারায়ণগঞ্জের ২৯ টি কেন্দ্রে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন হবে। এর মধ্যে এইচএসসি পরীক্ষার কেন্দ্র ১৯ টি, আলিম পরীক্ষার কেন্দ্র ৬টি এবং এইচএসসি ভোকেশনাল ও বিএম পরীক্ষার কেন্দ্র ৪ টি।

এব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. নুর নবী লাইভ নারায়ণগঞ্জকে জানান, শিক্ষা বোর্ড থেকে চিঠি পেয়েছি। সারাদেশের ন্যায় নারায়ণগঞ্জে আগামী ১১ সেপ্টেম্বর থেকে স্থগিত হওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

নতুন এ সময়সূচী অনুযায়ী, ১১ সেপ্টেম্বর সকাল ১০টা হতে ভূগোল (তত্ত্বীয়) ২য় পত্র এবং দুপুর ২টা হতে উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) ২য় পত্র, আরবি ২য় পত্র ও পালি ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। সূচীতে উল্লেখ করা হয়, ১৫ অক্টোবর হতে ২৩ অক্টোবর এর মধ্যে সকল ব্যবহারিক পরীক্ষা শেষ হবে। সেই সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ২৪ অক্টোবরের মধ্যে ব্যবহারিক নম্বর অনলাইনে এন্ট্রি করে ভারপ্রাপ্ত কর্মকর্তা অথবা তাঁর প্রতিনিধিকে হাতে হাতে ব্যবহারিক উত্তরপত্র , স্বাক্ষরলিপি ও অন্যান্য কাগজপত্রাদি রোল নাম্বারের ক্রমানুসারে সাজিয়ে বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রকের নির্দেশনা অনুযায়ী জমা দিতে হবে।

RSS
Follow by Email