বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Led05জেলাজুড়েসদরস্বাস্থ্য

না.গঞ্জে হাসপাতালে শুদ্ধি অভিযানে শিক্ষার্থীরা

লাইভ নারায়ণগঞ্জ: স্বাস্থ্যখাতে সকল প্রকার অন্যায় ও বিশৃঙ্খলা নির্মূল করে সেবার মান বাড়াতে তদারকি কার্যক্রমে নেমেছে নারায়ণগঞ্জের শিক্ষার্থীরা।

 

মঙ্গলবার (১৩ আগস্ট) নারায়ণগঞ্জ জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতালের বিভিন্ন বিভাগ পরিদর্শন করেন শিক্ষার্থীরা। এসময় তারা হাসপাতাল কার্যক্রম পরিচালনা; রোগীদের খাবার, ঔষধ, প্যাথলজি, আউটডোর ও ইনডোর চিকিৎসা সেবা, যন্ত্রপাতিসহ বিভিন্ন বিভাগে তদারকি করা হয়। এতে অংশ নেয় নারায়ণগঞ্জে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয় সহ অন্যান্য পাবলিক ও প্রাইভেড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

দিনব্যাপী এই কার্যক্রমে উঠে আসে নানা অভিযোগ। রোগীদের কাছ থেকে শিক্ষার্থীরা শোনেন তাদের ভোগান্তির কথা। টিকিটের অনিয়ম ও ভোগান্তি, চিকিৎসকদের ডিউটিতে আসার অনিয়ম, হাসপাতালে দালাল চক্রের দৌরাত্ম্য সহ বিভিন্ন কারণে ক্ষোপ প্রকাশ করেছেন হাসপাতালে চিকিৎসা নিতে আসা অনেক রোগী।

সরেজমিনে দেখা যায়, এই হাসপাতালে জলাতঙ্কের প্রতিষেধক হিসেবে বিনামূল্যে টিকা দেবার কথা থাকলেও বেশ কয়েকদিন যাবৎ তা পাচ্ছেন না টিকা নিতে আসা অনেকে। এই বিষয়ে কতৃপক্ষের নিকট কথা হলে তারা জানান, আমাদের পর্যাপ্ত ডোজ না থাকায় সরবরাহ বন্ধ ছিল এই কয়েকদিন। আজ টিকা আনার জন্যে আমাদের বুককিপার গিয়েছেন। আমরা আপনাদের আশ্বাস দিচ্ছি যে, আগামীকাল থেকে বিনামূল্যে সরকারের নির্দেশনা অনুযায়ী তা বিতরণ করা হবে।

সেবা নিতে আসা রোগীদের থেকে প্রাপ্ত অভিযোগগুলো নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা: এএফএম মুশিউর রহমানের কাছে পেশ করেন শিক্ষার্থীরা। তিনি তা আমলে নিয়ে তাৎক্ষণিক কিছু ব্যবস্থা গ্রহণ করেন ও সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের জবাবদিহিতার আওতায় আনেন। পরবর্তীতে শিক্ষার্থীদের সাথে নারায়ণগঞ্জের স্বাস্থ্য খাতকে এগিয়ে নেয়ার লক্ষে দিকনির্দেশনামূলক দীর্ঘ ও ফলপ্রসূ মতবিনিময় সভা করেন।

তিনি শিক্ষার্থীদের আশ্বস্ত করেন যে হাসপাতালে সকল অনিয়ম ও দুর্নীতি রোধ করতে তিনি সদা সোচ্চার আছেন এবং জনসাধারণ সেবা নিতে এসে কোন রকম হয়রানির স্বীকার হবেন না বরং তার প্রাপ্য চিকিৎসাটুকুই সঠিকভাবে পাবেন। শিক্ষার্থীরা তার এই কর্মকান্ডকে সাধুবাদ জানান।

শিক্ষার্থীদের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান সিয়াম বলেন, আমরা আজকে হাসপাতাল পরিদর্শনে এসেছিলাম এবং রোগীদের কাছ থেকে বেশকিছু অভিযোগ জানতে পারি। সির্ভিল সার্জনকে জানালে তিনি দ্রুত কার্যকরি পদক্ষেপ গ্রহন করেন এবং আমাদের প্রশ্নের মুখোমুখি হন যা ইতিবাচক। দেশ সংস্কারের অংশ হিসেবে আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।

RSS
Follow by Email