বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
জেলাজুড়েরাজনীতিসদর

ক্ষুদিরাম বসুর ফাঁসি দিবসে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সমাবেশ ও পুষ্প অর্পন

লাইভ নারায়ণগঞ্জ: ক্ষুদিরাম বসুর ফাঁসি দিবস উপলক্ষে ছাত্র সমাবেশ ও পুষ্প অর্পন করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। রবিবার (১১ আগস্ট) রবিবার বেলা ১২ টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয় ।

এসময় সমাজতান্ত্রিক ছাত্র ফন্টের নারায়ণগঞ্জ জেলার আহবায়ক ছাত্রনেতা সাইফুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য ̈রাখেন সাধারণ সম্পাদক নাসিমা সরদার, জেলা কমিটির সদস্য ̈ তানজিলা আক্তার, সরকারী তোলারাম কলেজের সংগঠক মাহিয়া ফিরোজ যুথি, তানজিম সরকারি মহিলা কলেজের সংগঠক নওমী নওরিন প্রমূখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ক্ষুদিরাম বসু ছিলেন বৃটিশ বিরোধী আন্দোলনের এক কিশোর বিপ্লবী। তিনি দেশকে পরাধীনতার শৃঙ্খল থেকে মু৩ করার লক্ষ্যে কিশোর বয়সেই নাম লেখান ̄রাজপথের আন্দোলনে। জজ কিংসফোর্ডকে হত্যার উদ্দেশ্যে ছোড়া গেধনেড ভুল করে অন্য গাড়িতে পড়ে সাধারণ দুটি ইংরেজ মহিলার মৃত্যু হয়। পরে ক্ষুদিরাম বৃটিশ পুলিশের হাতে ধরা পড়েন। তথাকথিত বিচারের নামে তাঁর ফাঁসির আদেশ হয়। দেশকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুত করতে অন্যয়ের কাছে মাথানত না করে বরং সাহসিকতার সাথে ফাঁসির মঞ্চে উঠে হাসি মুখে ফাঁসির রশি গলায় পড়েছেন।

নেতৃবৃন্দ আরো বলেন, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সকল ছাত্র হত্যার বিচার করতে হবে এবং যারা নিহিত ও আহত তাদের ক্ষতিপূরন এই রাষ্টকে দিতে হবে। ক্ষুদিরামরা জীবনদেয়ার মধ্য দিয়ে ভারতবর্ষ ̄স্বাধীন হয়েছে। ছাত্র—জনতার এক ঐতিহাসিক গণঅভূত্থানে ফ্যাসিস্ট হাসিনা সরকারের পতন হয়েছে। ২৪ গনঅভূত্থানের মধ্যে দিয়ে দেশ ̄স্বাধীন হয়েছে। কিন্তু সমাজের মধ্যে  এখনো বৈষম্য রয়েছে। এটার বিরুদ্ধে ছাত্র জনতাকে ঐকবদ্ধ হয়ে লড়াই সংগ্রাম করতে হবে। সমাজের শোষণ—বঞ্চনা দূর করতে ক্ষুদিরামের জীবন থেকে শিক্ষা নেয়া খুব পধয়োজন।

RSS
Follow by Email