বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Led02Led05সদর

না.গঞ্জে শিক্ষার্ধীদের ‘মোমশিখা প্রজ্জ্বলন’ কর্মসূচি, পুলিশের বাধা

লাইভ নারায়ণগঞ্জ: কোটা আন্দোলনে নিহতদের স্মরণে নারায়ণগঞ্জে শিক্ষার্ধীদের মোমশিখা প্রজ্জ্বলন কর্মসূচি পুলিশের বাধায় পন্ড হয়েছে বলে জানা গেছে। এসময় পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে পরে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যা ৭টায় নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে এই ঘটনা ঘটে। বেশ কয়েকবার ধাওয়ার এক পর্যায়ে বালুরমাঠ এলাকায় বৈষ্যম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে স্বল্প পরিসরে এই কর্মসূচি পালন করেন কয়েকজন শিক্ষার্থী।

 

জানা গেছে, বিকেল থেকেই মোমশিখা প্রজ্জ্বলন কর্মসূচি পালন করতে শহীদ মিনারে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। ৭টার কিছুক্ষন আগে শিক্ষার্থীদের সরিয়ে দিতে চাইলে তোপের মুখে পরে পুলিশ। এক পযার্পয়ে পুলিশকে উদ্দেশ্য করে ‘ভুয়া ভুয়া’ স্লোগান দিতে শুরু করে শিক্ষার্থীরা। এমন সময় পুলিশ তাদের ধাওয়া করে। পরে, তারা একত্রিত হয়ে আবারো শহীদ মিনারে আসতে চাইলে, পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে পরে তারা।

এদিকে, পুলিশের ধাওয়ার পর বালুরমাঠ এলাকায় গিয়ে স্লোগান দিতে শুরু করে কয়েকজন ছাত্রী। তবে, তাদের কোন রকমের ধাওয়া দেয়নি পুলিশ। পরে, বালুর মাঠ এলাকাতেই স্বল্প পরিসরে মোমশিখা প্রজ্জ্বলন কর্মসূচি শুর করে তারা। এতে যোগ দেয় কিছু ছাত্র। এসময় আবারো তাদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

শিক্ষার্থীরা জানানয়, আমরা শান্তিপূর্ণ ভাবে কর্মসূচি পালন করতে চেয়েছিলাম, তবে পুলিশ আমাদের লাঠি চার্জ করে শহীদ মিনার থেকে বের করে দিয়েছে। আমরা কেন শহীদ মিনারে আমাদের ভাইদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারবো না।

এ বিষয়ে সেখানে অভিভাবক হিসেবে উপস্থিত ছিলেন ধীমান সাহা জুয়েল। তিনি বলেন, শিক্ষার্থীরা তাদের নিহত ভাইদের শ্রদ্ধা জানাতে এখানে উপস্থিত হয়েছিলো। কর্মসূচিটি খুবই শান্তিপূর্ণ ছিলো। তবে, পুলিশের একটি বিশাল দল তাদের লাঠি দিয়ে এখান থেকে বিতারিত করে দিয়েছে। আমরা তাদের কাছে বার বার আনুরোধ করেছি, যে শিক্ষার্থীরা কোন রকমের বিশৃঙ্খলা করবে না। কিন্তু তারা আমাদের কোন কথাই শুনেননি। তারা তাদের এই কর্মসূচিকে পন্ড করেছে, তাদের উপর লাঠি চার্জ করেছে। আমি একজন অভিভাবক হিসেবে পুলিশের এই ব্যবহারের প্রতিকার চাই।

RSS
Follow by Email