বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০২৪
Led05জেলাজুড়ে

চলছে মোবাইল ইন্টারনেট, বন্ধ ফেসবুক-টিকটক

লাইভ নারায়ণগঞ্জ: ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইউটিউব ও টিকটক বন্ধ রেখেই আজ থেকে চালু হয়েছে মোবাইলে ইন্টারনেট। টানা ১০ দিন পর সারা দেশের প্রতিটি মোবাইল অপারেটেরদের ইন্টারনেট নির্দেশ দেওয়া হয়েছে। রবিববার (২৮ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বিটিআরসি ভবনে মোবাইল অপারেটরদের সঙ্গে বৈঠক করেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক।

বৈঠক শেষে ফোরজি নেটওয়ার্ক চালু ও গ্রাহকেরা তিন দিনের জন্য ৫ জিবি ডাটা পাবেন বলে জানান তিনি। প্রতিমন্ত্রী পলক বলেন, ‘আজকে আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি, আজকে বিকাল ৩টার সময় মোবাইল নেটওয়ার্কের ফোরজি ইন্টারনেট কানেকটিভিটি পুনঃস্থাপন করতে পারবো। বিকেল ৩টার পর থেকে সারা দেশে মোবাইল নেটওয়ার্কের ফোরজি ইন্টারনেট পুনঃস্থাপনের জন্য প্রযুক্তিগত সহায়তা দেব।’

গণমাধ্যমকে তিনি জানান, গত ১৭ জুলাই থেকে ২৮ জুলাই- এই ১০ দিন সময়ের মধ্যে মোবাইল নেটওয়ার্ক ফোরজি অনেক ক্ষেত্রে সাময়িকভাবে, ১৭ ও ১৮ জুলাই কিছু কিছু জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী এবং গোয়েন্দা সংস্থার অনুরোধ এবং নির্দেশনা সাপেক্ষে বিটিআরসি ও এনটিএমসি থেকে প্রযুক্তিগত সহায়তা প্রদান করি। নিরাপত্তা ও শৃঙ্খলা রক্ষার জন্য কিছু কিছু জায়গায় সাময়িকভাবে (বন্ধ করি)। ১৮ জুলাই বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত মহাখালীর ত্রাণ পুনবার্সন অধিদপ্তরের নিচতলায় সার্ভার সম্পূর্ণ পুড়িয়ে দেওয়া হয়। সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বিক্ষোভ ও সহিংসতার মধ্যে ১৯ জুলাই মধ্যরাত থেকে কারফিউ জারি করে, যা সময়-সময় শিথিল রেখে এখনো বলবৎ রয়েছে। কারফিউর আগেই ১৭ জুলাই মধ্যরাত থেকে ফোরজি নেটওয়ার্ক বন্ধ করায় দেশের মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যায়।

তবে ফোর-জি নেটওয়ার্কে কোন কোন অ্যাপ থাকবে সেটা জানতে চাইলে প্রতিমন্ত্রী নির্দিষ্ট করে বলেননি।

এদিকে মোবাইল অপারেটর ও বিটিআরসি সূত্রে জানা যায়, আজকের বৈঠকে অপারেটরদের ফেসবুক, ইউটিউব, টিকটক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন বার্তা আদান–প্রদানের অ্যাপ বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া একদিন ও তিনদিন মেয়াদী ডেটা প্যাকেজ বানাতে অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়।

প্রসঙ্গত, গত ২৩ জুলাই থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা পাওয়া গেলেও সেখানে ফেসবুক, টিকটক বন্ধ রাখা রয়েছে। পাশাপাশি হোয়াটসঅ্যাপেও বার্তা আদান-প্রদানে অসুবিধা দেখা যাচ্ছে। তবে ইউটিউব চলছে।

RSS
Follow by Email