মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led05জেলাজুড়েসোনারগাঁ

সোনারগাঁয়ে সরকারী জমি দখলের অভিযোগ, তদন্তে ভূমি কর্মকর্তা

লাইভ নারায়ণগঞ্জ: সোনারগাঁয়ে সরকারী লিজ নেয়া জমি অবৈধভাবে দখলে নেওয়ার অভিযোগ উঠেছে। ঘটনাটি উপজেলার সনমান্দি ইউনিয়নের ৭নং ওয়ার্ড এলাকায় হয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর) বিকালে ঘটনাস্থল তদন্তে পরিদর্শণ করেছেন ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা আব্দুল মোতালেব।

ভুক্তভোগী সৈয়দ হাবিবুর রহমান জানান, গত ৬ আগস্ট ভোরে লিজ নেয়া সরকারী জমিতে বসবাসকারী সৈয়দ হাবিবুর রহমান ও তার পরিবারকে দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে ভূমি সন্ত্রাসীরা ঘর-বাড়িতে লুটপাট চালায়। এসময় ভেঙ্গে ফেলা হয় তার আধা পাকা টিনের ঘর ও দুটি খামার। লুটপাট করা হয় হাঁস-মুরগী। কেটে ফেলে ৫০ বছরের পুরনো ৩০টির মত ফলদ গাছ। লুট করে নিয়ে যায় সকল ফসলে শাক-সবজি। এছাড়াও টিন দিয়ে বেষ্টনী দিয়ে দখলে নেয় পুরো জমিটি। পরবর্তিতে এ বিষয়টি উপজেলা ভূমি র্কমকর্তা ও জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ জানায় ভুক্তভোগী। সে প্রেক্ষিতে বিষয়টি আমলে নেয় ভূমি অফিসের কর্মকর্তা।

এ বিষয়ে কথা হলে ইউনিয়ন ভূমি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল মোতালেব জানান, এসিল্যান্ড স্যারের নির্দেশে আমরা সে সরকারী জমিটিতে গিয়ে পরিদর্শন করেছি। সেসময় ঘটনাস্থলে দখল নেয়া জমিতে কিছু লোককে কাজ করতে দেখি। সেখানে তারা নতুন করে খুটি এবং মাটি কেটে সমান করতে দেখেছি। প্রাথমিক অবস্থায় দখলে নেয়ার বিষয় স্বীকারোক্তি দেয়। তাদের কাছে জিজ্ঞাসা করলে তারা জমিটি তাদের বলে দাবি করেন। তবে কোনো দলিল দেখাতে পারেন নি। তাই আমরা কাগজপত্র নিয়ে ভূমি অফিসে আসার জন্য অনুরোধ করেছি। এমনকি সরকারী জমি অবৈধভাবে দখল করা আইনগত অপরাধ তা জানিয়েছি। যেহেতু জমিটি সরকারকে ফি দিয়ে লিজ নেয়া হয়েছে। এভাবে কেউ জোরপূর্বক লিজকারীদের তাড়িয়ে অবৈধ দখলে নিতে পারে না। আমরা শুধু নিয়ম অনুযায়ী আমাদের দায়িত্ব পালন ও সাবধান করেছি। যদিও তারা দৃষ্টিপাত করেনি। যেহেতু সরকারী জমিটি অবৈধভাবে দখলের সত্যতা পাওয়া গেছে। আমি উর্ধতন কর্মকর্তা বরাবর প্রতিবেদন দাখিল করবো। আমার উর্ধতন কর্মকর্তা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

RSS
Follow by Email