রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
জেলাজুড়েফতুল্লা

‘সাহরি ও ইফতারের মাধ্যমে সামাজিক ভ্রাতৃত্ব দৃঢ় হয়’

লাইভ নারায়ণগঞ্জ: ফতুল্লায় ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলা শাখার আয়োজনে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। শুক্রবার (১৫ মার্চ) ফতুল্লার শিবুমা‌র্কেট এলাকায় সংগঠ‌নের কার্যাল‌য়ে এ ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলের পূর্বে খিলাফত পরবর্তী মুসলিম উম্মাহের সংকট উত্তরণে মাহে রমজানের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির সভাপতিত্বি করেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলা শাখার সভাপতি মুহাম্মাদ আশরাফ আলী। সাধারণ সম্পাদক মুহাম্মাদ সোহাগ হোসাইনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয় সহ দফতর সম্পাদক মাওলানা নূরুল করীম আকরাম।

প্রধান অতিথির বক্তব্যে তি‌নি বলেন, রোজা আল্লাহর পক্ষ থেকে এক অশেষ নেয়ামত, এবং একটি মহৎ ইবাদত। রোজার সাথে সংশ্লিষ্ট সাহরি এবং ইফতারও ইবাদত। এগুলো শুধু ইবাদতই নয় বরং মুসলমানদের সাংস্কৃতিক ঐতিহ্যেরও অংশ। সাহরি ও ইফতারের মাধ্যমে সামাজিক ভ্রাতৃত্ব দৃঢ় হয়। যারা ভীনদেশী অপশক্তিকে খুশি করতে সম্মিলিত ইফতারে বাধা প্রদান করে তারা এ দেশ থেকে ইসলামের ঐতিহ্য ও সংস্কৃতিকে মুছে দিতে চায়।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এর আইন বিভাগের শিক্ষার্থীদের প্রোডাক্টিভ রমাদান সেমিনারে রোজাদার শিক্ষার্থীদের উপর নিশংস সন্ত্রাসী হামলা করে ছাত্রলীগ জাহেলী যুগের ইসলাম বিরোধীদের সাদৃশ্য অবলম্বন করেছে। এই হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ এর কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মাদ মিশকাতুল ইসলাম। তিনি বলেন, খিলাফত কাল হলো মুসলিমদের অবিস্মরণীয় ঐতিহ্য, খিলাফত কালে মুসলিম উম্মাহ এমন এক সমাজ প্রতিষ্ঠা করেছিলো যেখানে সকল ধর্ম ও বর্ণের মানুষ শান্তি ও শৃঙ্খলার সাথে বসবাস করতে পারতো। কিন্তু যেদিন থেকে খিলাফতের বিলুপ্ত ঘটলো সেদিন থেকে মানুষ তাদের সাংস্কৃতিক, শিক্ষা ও রাজনৈতিক ঐতিহ্যকে ভুলে গিয়ে পশ্চিমাদের তৈরিকৃত অপসংস্কৃতি কে ধারন করে পশ্চিমা দাসত্বের অনুসরণ করা শুরু করলো। যা মুসলিম উম্মাহ হিসেবে আমাদের জন্য লজ্জার।

মাওলানা নূরুল করীম বলেন, খিলাফত পতনের শতবর্ষে এসে এই জাতিকে শিক্ষা, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটসহ সকল সংকট থেকে মুক্ত করার শপথ নিতে হবে।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা মুহাম্মাদ দ্বীন ইসলাম। রমজান তাকওয়ার মাস, রমজান আমাদের সংযত হওয়ার শিক্ষা দেয়, তাই সকল প্রকার অন্যায় অবিচার থেকে মুক্ত থাকতে মাহে রমজান থেকে শিক্ষা গ্রহণ করতে হবে।

সভাপতির বক্তব্যে আশরাফ আলী বলেন, ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ এ দেশের ছাত্র সমাজকে অন্যায় অপরাধ থেকে বাঁচাতে এবং ছাত্র সমাজকে সঠিক পথে চলতে এ দেশের ত্রি-ধারার শিক্ষার্থীদের নিয়ে কাজ করছে। সুতরাং, মেধাবী নৈতিকবান ও যোগ্য ছাত্র সমাজ গড়তে সকল শিক্ষার্থীকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইসলামী আন্দোলন বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলা শাখার সেক্রেটারি মুহাম্মাদ জাহাঙ্গীর কবির ও সকল সহযোগী সংগঠন ও ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ নারায়ণগঞ্জ জেলা শাখার দায়িত্বশীলবৃন্দ।

RSS
Follow by Email