রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০২৪
Led05রাজনীতিসদর

শ্রম উপদেষ্টা বরাবর সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের স্মারকলিপি প্রদান

লাইভ নারায়ণগঞ্জ: শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা ও জীবনমান উন্নয়ন নিয়ে ১০ দফা বাস্তবায়নের দাবিতে শ্রম উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেছে জেলা সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। রবিবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১১ টায় শ্রম উপদেষ্টা বরাবর জেলা প্রশাসকের কাছে এ স্মারকলিপি প্রদান করা হয়।

এর আগে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় শহিদ মিনারে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি জামাল হোসেন, সাধারণ সম্পাদক এস এম কাদির।

নেতৃবৃন্দ বলেন, শ্রমজীবী মানুষ জীবন দেয় অধিকার প্রতিষ্ঠার আশায় আর শ্রম দেয় উৎপাদন বৃদ্ধির জন্য। কিন্তু ন্যায্য মজুরি এবং অধিকার উভয়ক্ষেত্রেই সে বঞ্চিত থাকে বারবার। ছাত্র-শ্রমিক-জনতার গণঅভ্যুত্থানেও শত শ্রমিক জীবন দিয়েছে, আহত হয়েছে, পঙ্গুত্ববরণ করেছে। অন্তবর্তীকালীন যে সরকার প্রতিষ্ঠিত হয়েছে তা প্রতিষ্ঠায় শ্রমজীবী মানুষের রক্ত আছে ফলে তাদের দাবি যেন অস্বীকার করা না হয়।

নেতৃবৃন্দ নিহত-আহত শ্রমিকদের তালিকা তৈরি করে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানান। জাতীয় ন্যূনতম মজুরি নির্ধারণ, মজুরি বোর্ড পুনর্গঠন, বাজারদরের সাথে সঙ্গতি রেখে মজুরি নির্ধারণ, শ্রমিকদের জন্য রেশন ব্যবস্থা চালু, কর্মক্ষেত্রে নিরাপত্তা, নিহতদের পরিবারকে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা ও পুনর্বাসন, নারী শ্রমিকদের মর্যাদা ও নিরাপত্তা, সর্বজনীন পেনশন চালু, প্রবাসী শ্রমিকদের হয়রানি বন্ধ, কর্মক্ষেত্রে দুর্ঘটনা স্কিম চালু, শ্রমআইনের অগণতান্ত্রিক ধারাসমুহ বাতিল, শ্রমিক ছাঁটাই বন্ধ ও শ্রমিকদের দক্ষতা উন্নয়নে রাষ্ট্রীয় পদক্ষেপ নেয়ার আহবান জানান। সমাবেশ শেষে সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল জেলা প্রশাসকের অনুপস্থিতিতে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)-এর নিকট স্মারকলিপি প্রদান করে।

RSS
Follow by Email