মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led04জেলাজুড়েসদরস্বাস্থ্য

শুধুমাত্র কীটনাশক দিয়ে মশা নিয়ন্ত্রণ একটি ব্যর্থ চেষ্টা: কাউন্সিলর অসিত

লাইভ নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ডে এডিস মশার উৎসস্থল চিহ্নিতকরনের লক্ষ্যে ২ দিন ব্যাপী সচেতনতামূলক কর্মসূচীর উদ্ভোধন করা হয়েছে। বুধবার (৪ সেপ্টেম্বর) সকালে সিটি কর্পোরেশনের ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি অসিত বরণ বিশ্বাস এ কর্মসূচীর উদ্ভোধন করেন।

এসময় উপস্থিত ছিলেন কর্ড এইড এর জেলা কোঅর্ডিনেটর মোস্তফা জামান, ১৫ নং ওয়ার্ড সচিব মোঃ আবুল কালামসহ আরবান কমিউনিটি ভলান্টিয়ারবৃন্দ।

উদ্বোধনী বক্তব্যে অসিত বরণ বিশ্বাস বলেন, সমন্বিত পরিকল্পনার মাধ্যমে এডিস মশার প্রকোপ নিয়ন্ত্রণ করা সম্ভব। এ ব্যাপারে মশা যে পরিবেশের কারণে সৃষ্টি হচ্ছে সেই পরিবেশকে পরিবর্তন করতে হবে। প্রাকৃতিকভাবে আমাদের পরিবেশে মশকভূক যেসমস্ত পোকামাকড় ছিল তাদের ভারসাম্য রক্ষায় বিজ্ঞান ভিত্তিক পদক্ষেপ গ্রহণ ও কার্যকর কীটনাশক প্রয়োগের সাথে সাথে জনগনকে সম্পৃক্ত করতে পারলে এডিস মশা নিয়ন্ত্রনে কার্যকর ফল পাওয়া যাবে। তিনি শুধুমাত্র কীটনাশক দিয়ে মশা নিয়ন্ত্রন করার চেষ্টাকে একটি ব্যর্থ চেষ্টা বলে জানান তিনি।

এ কর্মসূচীর অংশ হিসাবে ১৫ নং ওয়ার্ডের বিভিন্ন বহুতল ভবনের ছাদ, ছাদ বাগান, দুই ভবনের মধ্যবর্তী ফাঁকা জায়গা, বদ্ধ ডোবা যেখানে মশার প্রজনন ক্ষেত্র তৈরী হতে পারে তা চিহ্নিত করা হয়। এই কার্যক্রমে ৩০ জন আরবান কমিউনিটি ভলান্টিয়ার ও মশক নিধন কর্মীরা অংশগ্রহণ করেন।

RSS
Follow by Email