বুধবার, সেপ্টেম্বর ২৫, ২০২৪
Led05জেলাজুড়েশিক্ষা

যে ভাবে নির্ণয় হবে এইচএসসির ফলাফল

লাইভ নারায়ণগঞ্জ: পরীক্ষার্থীদের দাবি ও দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই স্থগিত করা হয়েছিলো এইচএসসি ও সমমান পরীক্ষাগুলো। তবে এই এইচএসসির ফলাফল কিভাবে নির্ণয় হবে শিক্ষাবোর্ডকে সে সংক্রান্ত নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রনালয়।

জানা যায়, এ বছরের স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষায়গুলোর ফল প্রকাশ করা হবে শিক্ষার্থীর এসএসসি বা সমমান পরীক্ষার ফল অনুসারে। অর্থাৎ এসএসসি ও সমমান পরীক্ষায় যে বিষয়ের যে নম্বর পেয়েছিল, এইচএসসি ও সমমানে সেই নম্বর পাবে শিক্ষার্থীরা। তবে যে বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হয়েছিল সেগুলোর খাতা মূল্যায়নের মাধ্যমে ফল দেওয়া হবে।

সম্প্রতি গণমাধ্যমকে দেয়া এ বক্তব্য এ কথা বলেন আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডর চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। তিনি জানান, ‘স্থগিত পরীক্ষাগুলোর ফল দেওয়া হবে এসএসসি ও সমমানের সাবজেক্ট ম্যাপিং করে। আর যেসব পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার ফল দেওয়া হবে খাতা মূল্যায়ন করে। এসএসসি বা সমমান পরীক্ষায় যে নম্বর পেয়েছিল, যেমন ধরা যাক পদার্থ বিজ্ঞানে এইচএসসি বা সমমানের যত নম্বর পেয়েছিল, এইচএসসিতেও তত নম্বর পাবে।’

অক্টোবরের মাঝামাঝি সময়ে এইসএসসি ও সমমানের ফল প্রকাশ হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন তিনি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আগামী অক্টোবর মাসের মাঝামাছি ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, চলতি মাসের শুরুতেই স্থগিত পরীক্ষাগুলোর জন্য জেএসসি ও এসএসরি ফলাফলের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল দেওয়ার প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয়ের পাঠায় আন্তঃশিক্ষা বোর্ড ও ঢাকা শিক্ষা বোর্ড। এই প্রস্তাবের আলোকে মন্ত্রণালয় শুধু এসএসসির ফলের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে ফলাফল দেওয়ার নির্দেশনা দেয়। প্রস্তাবে বলা হয়, জেএসসির বিষয়ভিত্তিক প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ এবং এইচএসসির ৭৫ শতাংশ যোগ করে যে নম্বর পাবে সেই নম্বরের ভিত্তিতে পরীক্ষার ফল নির্ধারণ করা হবে।

RSS
Follow by Email