মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led02আড়াইহাজারজেলাজুড়েফতুল্লাবন্দরসদর

মেঘনার পানি বিপদ সিমা ছুই ছুই, বাড়ছে শিতলক্ষ্যা-ধলেশ্বরীর পানি

লাইভ নারায়ণগঞ্জ: সারা দেশে অতিবৃষ্টি ও বিভিন্ন নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় এর প্রভাব পরেছে নারায়ণগঞ্জের উপর দিয়ে বয়ে চলা নদীগুলোর উপরও। এর মধ্যে বিপদ সিমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে মেঘনা নদীর পারি। এছাড়া বাড়ছে শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদীর পানিও।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সুত্রে এই তথ্য পাওয়া গেছে।

তথ্য মতে, আইড়াইহাজার উপজেলার উপর দিয়ে বয়ে চলা মেঘনা নদীর অংশ বিপদ সিমার কাছাকাছি অবস্থান করছে। অবস্থা এমন থাকলে কাল পরশুর মধ্যে বিপদ সিমা অতিক্রম করতে পারে মেঘনা নদীর পানি। এছাড়া গত কয়েকদিনের তুলনায় নারায়ণগঞ্জের উপর দিয়ে বয়ে চলা শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদীর পানিও বৃদ্ধি পাচ্ছে। তবে, এখনো বিপদ সিমার অনেকটা নিচে রয়েছে এই দুই নদীর পারি।

জানা গেছে, বুধবার থেকে কুমিল্লা ও ফেনীর বন্যা পরিস্থিতির অবনতি হতে থাকে। ভারত থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও কয়েক দিনের ভারী বৃষ্টিতে মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, খাগড়াছড়ি ও চট্টগ্রামের কয়েকটি উপজেলা প্লাবিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে শেষ খবর পাওয়া পর্যন্ত এসব জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। বৃষ্টিও অব্যাহত আছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের ওয়েবসাইটের সকাল ১০টার তথ্য অনুযায়ী, কুশিয়ারা, মনু, ধলাই, খোয়াই, মুহুরী, ফেনী ও হালদা নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে। এর মধ্যে ফেনীর মুহুরী নদীর পানি গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি উচ্চতায় প্রবাহিত হচ্ছে।

RSS
Follow by Email