শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০২৪
Led04অর্থনীতি

মজুরি বৃদ্ধি ও শ্রমিক ইউনিয়নের নির্বাচনের দাবিতে স্মারকলিপি প্রদান

লাইভ নারায়ণগঞ্জ: শহরের হোসিয়ারী এন্ড লোকাল গার্মেন্টস শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও শ্রমিক ইউনিয়নের নির্বাচন দেয়ার আইনি পদক্ষেপ নেয়ার দাবিতে বিক্ষোভ সমাবেশ ও শ্রম পরিচালক’কে স্মারকলিপি প্রদান করেছে হোসিয়ারী শ্রমিকরা। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১২ টায় শহরের ২ নং রেলগেইট এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে চাষাড়া বিভাগীয় শ্রম দপ্তরের সামনে এসে বিক্ষোভ সমাবেশ করেছে তাঁরা।

হোসিয়ারী শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আ. হাই শরীফের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র ‘টিইউসি’র কেন্দ্রীয় কমিটির সদস্য এড. মন্টু ঘোষ, হাফিজুল ইসলাম, ‘টিইউসি’র জেলা কমিটির সদস্য এম এ শাহীন, হোসিয়ারী শ্রমিক নেতা মো. খোকন, মোক্তার, আলী ও রুবেল’সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, বাজারে জিনিসপত্রের দাম ও বাড়ি ভাড়া, গাড়ি ভাড়া’সহ সব কিছুর দাম বেড়েছে। বর্তমান বাজারে হোসিয়ারী শ্রমিকরা যেই মজুরি পায় তা দিয়ে সংসার চলে না। পরিবার পরিজন নিয়ে চরম সংকটে মানবেতর জীবন-যাপন করতে হচ্ছে। সরকারি ও বেসরকারি সকল সেক্টরে শ্রমিক কর্মচারীদের মজুরি বৃদ্ধি করা হয়েছে কিন্তু হোসিয়ারী এন্ড লোকাল গার্মেন্টস শ্রমিকদের মজুরি বাড়ানো হয়নি। তথাপি শ্রমিক ইউনিয়নের নেতারা চুপ হয়ে আছে। শ্রমিকদের মজুরি বৃদ্ধি ও ন্যায়সঙ্গত দাবি-দাওয়া নিয়ে কোন কথা বলছে না।শ্রমিক ইউনিয়নের নির্বাচনী মেয়াদ অতিবাহিত হয়ে গেছে। অথচ পতিত স্বৈরাচারী সরকার পন্থী নেতারা ইউনিয়নের নেতৃত্ব থেকে পদত্যাগ করে বে-আইনিভাবে অন্যদের’কে নেতৃত্বের আসনে বসিয়ে দিয়েছে যা হোসিয়ারীর অধিকাংশ শ্রমিকরা মানে না। পুনরায় শ্রমিক ইউনিয়নের নির্বাচন দেওয়া ও শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য আইনি পদক্ষেপ নিতে শ্রম পরিচালক’কে ৪৫৩ জন শ্রমিকের স্বাক্ষরিত স্মারকলিপি দেয়া হয়েছে। অবিলম্বে শ্রম আইন অনুযায়ী হোসিয়ারী ও লোকাল গার্মেন্টস শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র, হাজিরা কার্ড’সহ আইনগত সকল অধিকার বাস্তবায়ন করতে হবে। দ্রুত শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য হোসিয়ারী মালিক সমিতির প্রতি অনুরোধ জানিয়েছেন নেতৃবৃন্দ।

RSS
Follow by Email