মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
আদালতরাজনীতি

মঙ্গলবার আওয়ামী লীগ নিষিদ্ধ ও নিবন্ধন বাতিল চেয়ে রিটের আদেশ

লাইভ নারায়ণগঞ্জ: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে নির্বিচারে ছাত্র-জনতা হত্যার দায়ে বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ করার আবেদন জানিয়ে রিট করেন এক আইনজীবী। ওই রিটে আওয়ামী লীগের নিবন্ধন বাতিল ও পাচার করা ১১ লাখ কোটি টাকা ফেরত আনাসহ বিভিন্ন বিষয়ে আর্জি জানানো হয়। রিটের শুনানির জন্য আগামী মঙ্গলবার দিন ঠিক করেছেন হাইকোর্ট।

বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রেদওয়ান আহমেদ রানজিব। রবিবার হাইকোর্টের বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মো. মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ শুনানির জন্য এ দিন ধার্য করেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন রিটকারী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রেদওয়ান আহমেদ রানজিব।

গত ১৯ আগস্ট মানবাধিকার সংগঠন সারডা সোসাইটির পক্ষে নির্বাহী পরিচালক আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া এ রিট করেন। কোটা সংস্কার আন্দোলন চলাকালে ছাত্র-জনতাকে নির্বিচারে হত্যার দায়ে বাংলাদেশ আওয়ামী লীগকে নিষিদ্ধ ও দলটির নিবন্ধন বাতিল চেয়ে হাইকোর্টে রিট করা হয়। একই সঙ্গে আওয়ামী লীগ শাসনামলে পাচার করা ১১ লাখ কোটি টাকা ফেরত আনাসহ বিভিন্ন বিষয়ে আর্জি জানানো হয়েছে রিটে।

ওই রিটে মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের জন বিভাগের সচিব, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, আইন সচিব, নির্বাচন কমিশন সচিব, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বিএফআইইউ প্রধান এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও সহ-সমন্বয়কদের বিবাদী করা হয়েছে।

RSS
Follow by Email