রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
Led05সদর

বোস কেবিনের মালিক-শ্রমিকের সমঝোতা, ২৬জন পেলো ৪০লাখ

লাইভ নারায়ণগঞ্জ: দীর্ঘ দুই মাস যাবৎ আন্দোলন করার পর অবশেষে নারায়ণগঞ্জের ঐতিহ্যবাহী বোস কেবিনের মালিক ও শ্রমিকদের মাঝে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সমঝোতা চুক্তি অনুযায়ী ২৬ শ্রমিককে তাদের পাওনা ৪০লাখ টাকা প্রদান করেছে মালিক পক্ষ।

চুক্তি অনুযায়ী নতুন মালিকানাধীনে কর্মরত শ্রমিকগণ চাকুরী করবেন এবং নিউ বোস কেবিনটি চলমান থাকবে।

সোমবার (২৫ ডিসেম্বর) সকাল ১১ টায় এড. মাহবুবুর রহমান ইসমাইলের উপস্থিতিতে তার ব্যাক্তিগত কার্যালয়ে বোস কেবিনের নতুন মালিক নির্মল দাস এবং সকল শ্রমিকদের এই চুক্তি স্বাক্ষরিত হয়।

নারায়ণগঞ্জের ১০০ বছরের পুরনো বোস কেবিনের মালিকানা বিক্রি হয়ে যাওয়ায় শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী তাদের প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত হয়ে পরে। ৪ যুগের বেশি কর্মরত শ্রমিকগণ দাবী আদায়ের জন্য বিগত ২ মাস যাবৎ আন্দোলন চালিয়ে আসছিল। শ্রমিকগণের ন্যায্য দাবী আদায়ের জন্য কলকারখানা অধিদপ্তরে অভিযোগ দায়ের করা হয়। শ্রমিকনেতা এড. মাহবুবুর রহমান ইসমাইল উক্ত আন্দোলনে শ্রমিকদের আইনগত সহায়তা প্রদান করেন। ডি আই জি অফিসে অভিযোগ দিয়েও দাবী আদায় সম্ভব হয় নাই। অতঃপর কয়েক মাসের চেষ্টার বাস্তবায়ন ঘটে, শ্রমিকরা তাদের পাওনা বুঝে নিলো।

উল্লেখ্য, ১৯২১ সালে নৃপেন চন্দ্র বসু নারায়ণগঞ্জ শহরের ১নং ও ২নং রেলগেইটের মধ্যবর্তী ফলপট্টি এলাকায় একটি টংঘরে বোস কেবিন প্রতিষ্ঠা করেন। নৃপেন ছিলেন তত্কালীন বিক্রমপুরের (বর্তমানে মুন্সিগঞ্জ জেলা) শ্রীনগর থানায় ষোলঘর গ্রামের বাসিন্দা, জীবিকার সন্ধানে বিক্রমপুর থেকে নারায়ণগঞ্জ আসার পর তিনি রেঁস্তোরা ব্যবসা শুরু করেন।

RSS
Follow by Email