মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led01ফতুল্লা

বুড়িগঙ্গায় ১৫৬ ড্রাম পেট্রোল-ডিজেল বিস্ফোরণ; ১জন নিহত, নিখোঁজ-৩

লাইভ নারায়ণগঞ্জ: ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে তেলের ড্রামবাহী ট্রলারে আগুন লেগে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বুধবার (২৬ জুন) দুপুর দেড়টায় মেঘনা ডিপোর জেটি সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে এ অগ্নিকাণ্ড ঘটে।

এসময় একে একে তেলের ড্রাম বিস্ফোরনের শব্দে মসজিদ, বাসাবাড়ি, সংলগ্ন থানাসহ আশপাশের এলাকা কেঁপে উঠে। এদিকে, এ ঘটনায় ওই ট্রলারের চার শ্রমিকের মধ্যে একজন নদীর পাড়ে উঠতে পারলেও বাকিরা নিখোঁজ রয়েছেন।

দুপুর ৩টার দিকে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট মিলে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়।

জানা গেছে, দুর্ঘটনার কবলে পরা ট্রলারটির নামে এম.ভি মনপুরা। আজ এই ট্রলারটি নিয়ে পাঁচ জন নারায়ণগঞ্জ মেঘনা ডিপোতে আসে। তারা হলেন- বাকের মাঝি, খায়রুল মিস্ত্রি, বাবুল মোল্লা, খোকন ও কামাল। এদের মধ্যে আহত অবস্থায় কামালকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। এছাড়া আরেক কর্মচারি বাকের মাঝি নিরাপদে সরে আসতে পারলেও এখনো নিখোঁজ রয়েছে বাকি তিন জন। যদিও ট্রলারের আগুন নিয়ন্ত্রনে আনার পর একটি লাশ উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। তবে, এখনো ওই লাশের কোন পরিচয় শনাক্ত করতে করা হয় নি।

বিষয়টি লাইভ নারায়ণগঞ্জকে নিশ্চিত করে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক ফখরুদ্দিন জানান, একজনের লাশ উদ্ধার করা হয়েছে। দুপুর ৩টার দিকে আমরা আগুন পুরোপুরি নিয়ন্ত্রনে আনতে সক্ষম হয়েছি।

ফায়ার সার্ভিসের এই কর্মকর্তা জানান, দুপুর দেড়টার দিকে তেলবাহী ট্রলারে আগুনের সুত্রপাত হয়। একেকটি ড্রাম ২০০লিটার ধারণ ক্ষমতার ছিলো, তাই আগুন পুরোপুরি নিয়ন্ত্রনে আনতে একটু সময় লেগেছে। ট্রলার ছাড়া আগুন আর কোথাও ছড়াতে পারেনি। ৩জন লোক নিঁখোজ ছিলো, আমরা ১জনের লাশ উদ্ধার করেছি।

মেঘনা ডিপোর উপমহাব্যবস্থাপক লুৎফর রহমান জানান, সকাল সারে ১০টার দিকে তেল নিতে এখানে আসে। দেড়টার দিকে তেল নেওয়া শেষ হলে সবাই পাইপ তুলে নিয়ে লাঞ্চের জন্য চলে যায়। এমন সময় জেটি থেকে ২০-৫০ ফিট দুরে যেতেই ট্রলারে আগুন ধরে যায়। সেখানে লোক ছিলো ৫জন। আমাদের ডিপোতে যথেষ্ট পরিমানে ফায়ার ফাইটিং সামগ্রী আছে, আমরা তৎক্ষনাত আগুন নেভানোর কাজ শুরু করি এবং ফায়ার সার্ভিস ও নৌ-পুলিশকে খবর দেই। আমার জানা মতে, একজন নিহত, একজন আহত এবং তিজন নিখোঁজ রয়েছে।

ঘটনাস্থলে আসা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দিদারুল ইসলাম জানান, এ ঘটনায় আমরা ডিপোর সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। আমরা যতটুকু জেনেছি ট্রলারটিতে ডিজেল ও পেট্রোল লোড করা ছিল। এসময় তেলের ড্রামবাহী ট্রলারে ৪ জন শ্রমিক রান্না করছিল বলে শুনেছি। হয়ত সেখানে থেকে এ ঘটনা ঘটতে পারে। একজনকে হাসপাতালে নেওয়া হয়েছে, বাকি ৩ জনের ব্যাপারে এখনো জানি না।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) নুরে আলম মিয়া লাইভ নারায়ণগঞ্জকে জানান, ডিপো সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে রাখা একটি তেলবাহী ট্রলারে আগুন লেগেছে। একজন আহত দেখেছি, একজন নিহতের সংবাদ পেয়েছি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক আছে।

RSS
Follow by Email