মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০২৪
Led04জেলাজুড়েরাজনীতিসদর

বাস ভাড়া কমাতে ডিসিকে সময় বেঁধে দিলেন রফিউর রাব্বি

লাইভ নারায়ণগঞ্জ: যাত্রী অধিকার সংরক্ষণ ফোরামের আহ্বায়ক ও সংকৃতিক ব্যক্তিত্ব রফিউর রাব্বি বলেন, এই প্রজ্ঞাপন দেখিয়ে লাভ নাই। আগামী ৭ দিনের মধ্যে ঢাকা নারায়ণগঞ্জের ভাড়া ৪৫ টাকা না করা হয়ে, তাহলে নারায়ণগঞ্জে কি হতে পারে তা আপনার ধারণা নাই। ডিসিকে বলছি, আপনি আর ২-৪ দিন নারায়ণগঞ্জে আছেন। আপনি যাওয়ার আগে এই ভাড়া কমানোর সিদ্ধান্ত দিয়ে যান। আমরা হরতাল করেও ভাড়া কমিয়েছি। এই ভাড়া কমানো জন্য যা করা দরকার তাই করবো। খুনি হাসিনা বদল হয়েছে। আপনারা খুনিদের দোসরদের আর পাহারা দিতে যাবেন না। জণগনের পক্ষে এসে আগামী ১০ তারিখের মধ্যে ভাড়া কমানো সিদ্ধান্ত গ্রহন করেন। নাহলে নারায়ণগঞ্জে কি হতে পারে সেটা ডিসি তখন দেখবেন।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বাস ভাড়া কমানোর দাবিতে সমাবেশ করে যাত্রি অধিকার সংরক্ষন ফোরাম। সমাবেশে এ কথা বলেন রফিউর রাব্বি। সমাবেশ শেষে শহরে মিছিল করেন নেতৃবৃন্দরা।

এসময় তিনি আরও বলেন, আপনি সম্মানের সাথে বিদায় নিয়ে যাবেন। আপনাকে সবাই বলবে ডিসি যাওয়ার আগে একটা ভলো কাজ করে গেছে। না হয় ধিক্বার নিন্দা জানিয়ে আমরা আমাদের অধিকার আদায় করবো। নতুন পুলিশ সুপার এসেছে। আপনার পূর্বে যে পুলিশ সুপার ছিলো সে নারায়ণগঞ্জবাসীকে ভয় দেখানোর জন্য বলেছে ‘আমি ছাত্রলীগ করা ক্যাডার। তার কিন্তু অপসারণ হয়েছে। নারায়ণগঞ্জের চেহারা দেখে আপনি সিদ্ধান্ত নিয়েন। ঢাকা-নারায়ণগঞ্জের ভাড়া সর্বোচ্চ ৪৫ টাকা করতে হবে। এবং ছাত্রদের হাফ ভাড়া করে তাদের যাতায়াতের সুযোগ দিতে হবে। এতো দিন অনেক ব্যবসা করেছেন, এখনো যদি সেই রাস্তায় হাটবেন ভাবছেন তাহলে বোকার স্বর্গে বাস করছেন। নতুন করে কোনো গডফাদারের কাছে গেলেও রক্ষা হবে না।

 

রফিউর রাব্বি বলেন, যে ভাড়া আমাদের সামনে উপস্থাপন করা হয়েছে সেগুলো গণবিরোধী এবং মালিকপক্ষের স্বার্থ রক্ষা করে করা হয়েছে। এক হিসাবে বলা হয়, ঢাকা নারায়ণগঞ্জের দূরত্ব ১৯.৫ কিলো। সেখানে এই দুরত্বের ৪৫ টাকা ভাড়া হয়। তারা ইউর্টান নেওয়াতে ৩ টাকাসহ আর কিছু কারণ দেখিয়েছে। সে হিসেবে ভাড়া হবে ৫৩ টাকা। এই প্রজ্ঞাপনের ঢাকা নারায়া গঞ্জের ভাড়া লিস্ট করে দেওয়া আছে। যদি কেউ টার্মিনাল থেকে উঠে তার ভাড়া ৪৫ টাকা। চাষাঢ়া থেকে উঠলে ৪২ টাকা। নতুনকোর্ট থেকে উঠলে ৪০ টাকা। এই সরকার পরিবহনকে সুবিধা দেওয়ার জন্য এই ভাড়া নির্ধারণ করেছে। তাদের হিসাবে ৫৩ টাকা হয়। কিন্তু এত বছর ৫৫ টাকা নেওয়া হলো কেন। ডিজেলের ভাড়া বাড়লে, বাসের ভাড়া বাড়ায় মালিকরা। তারা বলে আমাদের বাস ডিজেলে চলে, আবার যদি সিএনজির দাম বাড়লে তারা বলে আমাদের বাস সিএনজিতে চলে। তারা আবার দাম বাড়ায়। এভাবে তারা নারায়গঞ্জকে হাতির পাচঁপা দেখিয়ে আসছে। যেহেতু চাঁদা দিয়ে হয়না তাই ভাড়া কমাতে হবে।

রফিউর রাব্বি আরও বলেন, গতমাসের ১৮ তারিখ টিআইবি একটা সংবাদ সম্মেলন করেছিল। তারা বলেছে সরকার যেভাবে আমাদের ভাড়া নির্ধারণ করে সেটা অযৌক্তিক। জেলা প্রশাসকের সাথে আমরা বসেছিলাম। আমরা বলেছি বাসের ভাড়া ৪৫ টাকা শুধূ ঢাকা নারায়ণগঞ্জ নয় সোনারগাঁওসহ সকল ক্ষেত্র থেকে যৌক্তিক ভাড়া দিতে হবে। তারা ৩ জনের কমিটি গঠন করে বললেন ১৫ দিনের মধ্যে কাজ করতে। কিন্তু পরবর্তিতে আমরা কিছুই দেখলাম না।

এসময় আরও উপস্থিত ছিলেন গণসংহতি আন্দোলনের জেলা সমন্বয়ক তরিকুল সুজন, ন্যাপের জেলা সাধারণ সম্পাদক এড. আওলাদ হোসেন, জেলা কমিউনিস্ট পার্টির সভাপতি হাফিজুল ইসলাম, জেলা খেলাঘর আসরের উপদেষ্টা রথীন চক্রবর্তী, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল, নাগরিক কমিটির সাধারণ সম্পাদক জাহিদুল হক দিপু, জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক হিমাংশু সাহা, জেলা সাংস্কৃতিক জোটের সভাপতি জিয়াউল ইসলাম কাজল, জেলা বাসদের সদস্য সচিব আবু নাঈম খান বিপ্লবসহ আরও অনেকে।

RSS
Follow by Email